kalerkantho

বৃহস্পতিবার । ১৯ ফাল্গুন ১৪২৭। ৪ মার্চ ২০২১। ১৯ রজব ১৪৪২

বসনিয়া সারায়েভোর বাজারে গণহত্যার ২৭ তম স্মরণসভা

অনলাইন ডেস্ক   

৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৫:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



বসনিয়া সারায়েভোর বাজারে গণহত্যার ২৭ তম স্মরণসভা

বসোনিয়ার রাজধানী সারায়েভোর মারকেল বাজার গণহত্যার ২৭তম স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার (৫ ফেব্রুয়ারি) সারায়েভোতে অনুষ্ঠিত স্মরণসভায় বসনিয়া হার্জেগোভিনা সরকারের ক্রোয়েশিয়ান প্রতিনিধি জেলিকো কমিক ও নিহতদের পরিবারবর্গ উপস্থিত ছিলেন। 

ক্রোয়েশিয়ান প্রতিনিধি জেলিকো কমিক বলেন, মারকেল বাজারে নিহতদের সবাই নিরপরাধী ছিল। ভয়াবহ এ হত্যাযজ্ঞ ছিল সবার কাছে আজও দুঃখজনক ঘটনা হিসেবে স্মরণীয় হয়ে আছে। সারায়েভোবাসী এ হত্যাকাণ্ডের ঘটনা কখনো ভুলতে পারবে না। 

গণহত্যা থেকে রক্ষা পাওয়া হাসান বান্দা বলেন, ‘ওই দিন আমি সন্তানদের জন্য কিছু কিনতে সবেমাত্র বাজারে এসেছি। হঠাৎ মর্টার শেল থেকে নিক্ষিপ্ত গুলি সামনে এসে পড়ে। পাঁচ ঘণ্টা পর জ্ঞান ফিরে নিজেকে হাসপাতালের বিছানায় দেখতে পাই। অনেক মানুষের চিৎকার ও কান্নার শব্দ ভেসে আসতে থাকে।’

বসনিয়ার রাজধানী সারায়েভোর ব্যস্ততম মারকেল বাজারে দুই বার গণহত্যা চালিয়েছিল সার্বিয়ান সেনাবাহিনী। ১৯৯৪ সালের ৫ ফেব্রুয়ারি সার্বিয়ান সেনাদের হাতে ৬৮ জন বেসামরিক নিরপরাধ ব্যক্তি নিহত হন এবং ১৪৪ জন আহত হন। 

১৯৯৫ সালের ২৮ আগস্ট সার্বিয়ান সেনা সদস্যরা দ্বিতীয় বার গণহত্যা চালায়। এ সময় ৪৩ জন বেসামরিক নাগরিক নিহত হন এবং ৭৫ জন আহত হন। 

১৯৯২ সালে বসোনিয়া যুদ্ধকালে সারায়েভো নগরী প্রায় চার বছর (৪৪ মাস) যাবত অবরুদ্ধ ছিল। চার বছর ব্যাপী চলা এ যুদ্ধের সময় ১১ হাজার ৫৪১ জন নিহত হন। এদের মধ্যে এক হাজার ৬০১ জন শিশু ছিল। 

সূত্র : আনাদোলু এজেন্সি

মন্তব্য



সাতদিনের সেরা