kalerkantho

শনিবার । ২১ ফাল্গুন ১৪২৭। ৬ মার্চ ২০২১। ২১ রজব ১৪৪২

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি হিসেবে প্রথম মুসলিম নারী

অনলাইন ডেস্ক   

২৭ জানুয়ারি, ২০২১ ১৫:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি হিসেবে প্রথম মুসলিম নারী

সায়মা মহসিন

যুক্তরাষ্ট্রের ইতিহাসে অ্যাটর্নি হিসেবে প্রথম বারের মতো একজন মুসলিম নারী নিযুক্ত হতে যাচ্ছেন। আগামী ২ ফেব্রুয়ারি পাকিস্তান বংশোদ্ভূত সায়মা মহসিন মিশিগান অঙ্গরাজ্যের অ্যাটর্নি হিসেবে দায়িত্ব নেবেন।

ডেট্রয়েট ফ্রি প্রেসের এক প্রতিবেদনে বলা হয়, ‘সায়মা মহসিন একজন আইনজীবি ও মেধাবী ব্যবস্থাপক। তিনি  মুসলিম নারী অভিবাসী যিনি যুক্তরাষ্ট্রের প্রথম অ্যাটর্নি হিসেবে নাম লিখাবেন। তাঁর সেবাযাত্র সত্যিই ঐতিহাসিক। যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি হিসেবে তিনি অনেক বড় ভূমিকা পালন করবেন।’

প্রতিবেদনে বলা হয়, তিন বছর দায়িত্ব পালনের পর ২১ জানুয়ারি স্নাইডার পদত্যাগের ঘোষণা দেন, যা ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। আর ২ ফেব্রুয়ারি থেকে তাঁর পদে ফার্স্ট অ্যাসিস্ট্যান্ট ইউএস অ্যাটর্নি সায়মা মহসিন স্থলাভিষিক্ত হবেন।

এক বিবৃতিতে সায়মা মহসিন বলেন, ‘পূর্বাঞ্চলীয় মিশিগানের ভারপ্রাপ্ত অ্যাটর্নি হিসেবে নাগরিকদের সেবা করার সুযোগ পেয়ে আমি অত্যন্ত সম্মানবোধ করি। সবার জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে আমি প্রতিশ্রুতিবদ্ধ।’

পাকিস্তানে জন্ম নেওয়া ৫২ বছর বয়সী সায়মা মহসিন কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্র অ্যাটর্নিতে সন্ত্রাস দমন বিভাগে কাজ করেন। ২০০২ সাল থেকে মিশিগানে তিনি ইউএস অ্যাটর্নি অফিসে কাজ করছেন। 

সায়মা নিউজার্সির রাটগার্স ইউনিভার্সিটিতে আইন বিষয়ে পড়াশোনা করেছেন। নিউইয়র্ক সিটিতে সহকারী জেলা অ্যাটর্নি ও পরে নিউজার্সি স্টেটের ফৌজদারি বিচার বিভাগে ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন। 

সূত্র : ডেট্রয়েট ফ্রি প্রেস

মন্তব্য



সাতদিনের সেরা