kalerkantho

রবিবার । ১৫ ফাল্গুন ১৪২৭। ২৮ ফেব্রুয়ারি ২০২১। ১৫ রজব ১৪৪২

যুক্তরাষ্ট্রের টেনেসিতে হিজাব পরে খেলায় অংশগ্রহণের অনুমোদন

অনলাইন ডেস্ক   

১৯ ডিসেম্বর, ২০২০ ১৬:৫১ | পড়া যাবে ১ মিনিটে



যুক্তরাষ্ট্রের টেনেসিতে হিজাব পরে খেলায় অংশগ্রহণের অনুমোদন

ভলিবল খেলোয়াড় নাজাহ আকিল

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের স্কুলে ক্রীড়া প্রতিযোগিতাকালে ধর্মীয় নীতি অনুসরণ করে হিজাব পরিধান করা যাবে বলে জানিয়েছে টেনিসির হাই স্কুল অ্যাথলেটিক এসোসিয়েশন।

গত সেপ্টেম্বর হাইস্কুলের এক শিক্ষার্থীকে হিজাব পরিধান করায় ভলিবল খেলা থেকে বাদ দেওয়া হয়। এরই প্রেক্ষিতে এসোসিয়েশন ক্রীড়াবিদদের হিজাব পরিধানের অনুমোদন দেয়।

এর আগে খেলার সময় হিজাব পরিধানের জন্য কর্তৃপক্ষের অনুমতির প্রয়োজন হত। গত ১০ ডিসেম্বর বৃহস্পতিবার টেনিসেস হাইস্কুল অ্যাথলেটিক এসোসিয়েশন প্রতিযোগিতার সময় হিজাব পরিধানের অনুমোদন দিলে এখন আর পুনরায় অনুমোদনের প্রয়োজন নেই।

এক ঘোষণায় এসোসিয়েশন খেলার নীতিমালায় পরিবর্তন এনে ক্রীড়া প্রতিযোগিতার সময় হিজাব, পাগরি ও ইয়ারমুকাহ বা কিপ্পাহসহ ধর্মীয় পোশাক পরিধানের অনুমোদন দেয়। তবে তা কষ্টদায়ক বা অন্য খেলোয়ারদের জন্য ক্ষতিকর হতে পারবে না। খেলার সময় তা যেন খুলে না পড়ে। খেলার রঙের সঙ্গে মিল থাকতে হবে না।

যুক্তরাষ্ট্রের টেনেস অঙ্গরাজ্যের নাশভিলের ভেলর কলেজিয়েট একাডেমির ভলিবল প্রতিযোগিতার অংশগ্রহণকারী নবম গ্রেডের শিক্ষার্থী নাজাহ আকিলকে টিম থেকে বাদ দেওয়া হয়। এরপর থেকে এসোসিয়েশনের নীতি পরিবর্তনের কাজ শুরু করা হয়।

সূত্র : টেক্সারকানা গেজেট

মন্তব্য



সাতদিনের সেরা