kalerkantho

রবিবার । ১৫ ফাল্গুন ১৪২৭। ২৮ ফেব্রুয়ারি ২০২১। ১৫ রজব ১৪৪২

শান্তি আলোচনায় পাকিস্তান সফরে তালেবান প্রতিনিধিদল

অনলাইন ডেস্ক   

১৭ ডিসেম্বর, ২০২০ ১১:১৭ | পড়া যাবে ২ মিনিটে



শান্তি আলোচনায় পাকিস্তান সফরে তালেবান প্রতিনিধিদল

মোল্লা আব্দুল গনি বরদার ও শাহ মাহমুদ কুরেশি

আফগানিস্তান শান্তি আলোচনার বিরতিতে তিন দিনের সফরে পাকিস্তান গিয়েছে তালেবান প্রতিনিধিদল। গতকাল বুধবার দলের জ্যেষ্ঠ রাজনৈতিক নেতা মোল্লা আব্দুল গনি বরদারের নেতৃত্বে কাতার থেকে প্রতিনিধিদলটি ইসলামাবাদ পৌঁছে। খবর রয়টার্সের। 

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির সঙ্গে প্রতিনিধিদলটি সাক্ষাৎ করবে। দোহায় তালেবানের একটি সূত্র আরো জানায়, পাকিস্তানের শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে তাঁরা একটি বৈঠকও করবেন।

এর আগে গত আগস্ট মাসে দোহায় আফগান সরকার প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের আগেও তালেবানের একটি প্রতিনিধিদল ইসলামাবাদ সফর করেছিল। যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে সৈন্য প্রত্যাহারকালে রাজনৈতিক বন্দোবস্তের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় দোহায় আফগান শান্তি আলোচনা শুরু হয়।

গত মাসে মৌলিক নীতি বিষয়ক চুক্তির পর তা আফগান সরকারের কাছে উপস্থাপন করা হয়। আর তালেবান প্রতিনিধিদল আগামী ৫ জানুয়ারি পর্যন্ত আলোচনায় বিরতি গ্রহণ করে। এরপর অ্যাজেন্ডা ভিত্তিক আলোচনা শুরু করা হবে।

আলোচনার পরবর্তী ধাপ খুবই চ্যালেঞ্জের বিষয় বলে জানা যায়। কারণ সম্প্রতি আফগানিস্তানে সহিংসতা প্রবল আকার ধারণ করেছে। আলোচনার প্রধান অ্যাজেন্ডা হিসেবে আফগান সরকার যুদ্ধবিরতির প্রস্তাব পেশ করেছে। অপরদিকে তালেবান প্রতিনিধিরা তা পরে আলোচনা করার কথা জানিয়েছে।

সূত্র : রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা