kalerkantho

রবিবার । ১৫ ফাল্গুন ১৪২৭। ২৮ ফেব্রুয়ারি ২০২১। ১৫ রজব ১৪৪২

হুতি বিদ্রোহীদের কালো তালিকাভুক্ত করতে পারে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক   

৬ ডিসেম্বর, ২০২০ ১৪:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



হুতি বিদ্রোহীদের কালো তালিকাভুক্ত করতে পারে যুক্তরাষ্ট্র

ইয়েমেনের হুতি বিদ্রোহীদেরকে কালো তালিকাভুক্ত করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র প্রশাসন। মধ্যপ্রাচ্যবিষয়ক যুক্তরাষ্ট্রের শীর্ষ এক কূটনীতিকের বরাতে ওমানের পররাষ্ট্রমন্ত্রী সাইয়েদ বদর আল বুসাইদি এ কথা জানিয়েছেন। খরব রয়টার্সের।

সম্প্রতি মাসকটে মার্কিন কূটনীতিক ডেভিড শ্যাঙ্কারের সফরকালে এ বিষয়ে আলোচনা হয় বলে জানান ওমানের পররাষ্ট্রমন্ত্রী। হুথিগোষ্ঠীকে সন্ত্রাসী দল হিসেবে চিহ্নিত করার পক্রিয়া নিয়ে ওয়াশিংটন কাজ করছে বলে জানিয়েছেন ওই কূটনীতিক।  

আল বুসাইদি বলেন, ‘সংঘাতের প্রধান এক খেলোয়াড়কে তালিকাবদ্ধ বা অবরুদ্ধ করার মাধ্যমে এবং তাদের আলোচনার টেবিলে না এনে কোনো সমাধান পাওয়া যাবে বলে আমি মনে করি না।'

তিনি আরো বলেন, ‘আমার প্রশ্ন হচ্ছে (যুক্তরাষ্ট্রের) ওই সিদ্ধান্ত কি ইয়েমেনের সংঘাতের সমাধান করতে যাচ্ছে? নাকি ওই গোষ্ঠীটিসহ সবাইকে আলোচনায় আমন্ত্রণ জানানোর মধ্য দিয়ে জাতিসংঘের দূত যেভাবে চেষ্টা করছেন, তাকে সত্যিকার সমর্থন দেওয়াই বেশি ভালো হবে।’

২০১৫ সাল থেকে হুতি বিদ্রোহীরা ইয়েমেনে সৌদি পরিচালিত কোয়ালিশন সেনাদের বিরুদ্ধে যুদ্ধ করছে। ২০১৮ সাল থেকে শান্তি আলোচনার মাধ্যমে ইয়েমেনে যুদ্ধ বিরতির চেষ্টা করছে। মূলত ইয়েমেনের চলমান যুদ্ধটি ইরান ও সৌদির ছায়াযুদ্ধ হিসেবে বিবেচিত হয়।

ইয়েমেনের রাজধানী সানাসহ অধিকাংশ এলাকা দখল করে নিয়েছে হুতি বিদ্রোহীগোষ্ঠী। এ পর্যন্ত সরকার সমর্থিত বাহিনীর সঙ্গে হুতিদের সংঘর্ষে বেসামরিক লোকজনসহ এক লাখেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

সূত্র : রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা