kalerkantho

বুধবার । ১৩ মাঘ ১৪২৭। ২৭ জানুয়ারি ২০২১। ১৩ জমাদিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক নিন্দার পর

তিন মানবাধিকার কর্মীকে মুক্তি দিল মিসর

অনলাইন ডেস্ক   

৪ ডিসেম্বর, ২০২০ ১৬:০১ | পড়া যাবে ২ মিনিটে



তিন মানবাধিকার কর্মীকে মুক্তি দিল মিসর

মোহাম্মেদ বাশির, গাসের আবদুল রাজ্জাক ও কারিম ইনারাহ

তীব্র নিন্দা ও সমালোচনার পর আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার তিন সদস্যকে মুক্তি দিয়েছে মিসর। গতকাল বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) বন্দীদের আইনজীবী রাজয়া উমরান মানবাধিকার কর্মীদের মুক্তির খবর নিশ্চিত করেন।

মিসরের রাজধানী কায়রোর কুখ্যাত টোরা কারাগার থেকে বন্দীরা মুক্তি পায়। মানবাধিকার কর্মীরা হলেন, গাসের আবদুল রাজ্জাক, কারিম ইনারাহ ও মোহাম্মেদ বাশির। দ্য ইজিপসিয়ান ইনিশিয়েটিভ ফর পারসোনাল রাইটস (ইআইপিআর)-এর কর্মী হিসেবে তাঁরা মিসরের কাজ করতেন।

গত ৩ নভেম্বর পশ্চিমাবিশ্বের ১৩ কূটনীতিবিদের সঙ্গে বৈঠক করে তাঁরা মিসরের মানবাধিকার নিয়ে আলাপ করে। এর কয়েকদিন পর ‘সন্ত্রাসী দলে যোগদান’ এবং ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুল তথ্য প্রচারের’ অভিযোগে পুলিশ তাদের আটক করে।

মানবাধিকার কর্মীদের আটকের পর জাতিসংঘ, ফ্রান্স ও অন্যান্য ইউরোপীয় দেশ এর তীব্র নিন্দা জানায়। বন্দীদের মুক্তি দিতে আন্তর্জাতিকভাবে চাপ শুরু করে।

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের মনোনীত স্বরাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনি ব্লিনকিন এক টুইট বার্তায় বলেন, বিদেশী কুটনীতিবিদদের সঙ্গে বৈঠক কোনো অপরাধ নয়। শান্তিপূর্ণ পন্থায় মানবাধিকার নিয়ে কাজ করাও কোনো অপরাধ নয়।’

২০১৩ সালে আবদেল ফাত্তাহ সিসি ক্ষমতাগ্রহণের পর থেকে মিসরের মানাবাধিকার পরিস্থিতির চরম অবনতি হয়। মিসরের জনসাধারণের মৌলিক অধিকার হরণ নিয়ে আন্তর্জাতিক অঙ্গণে ব্যাপক সমালোচনা শুরু হয়।

সূত্র : ওয়াশিংটন পোস্ট 

মন্তব্য



সাতদিনের সেরা