kalerkantho

শনিবার। ২ মাঘ ১৪২৭। ১৬ জানুয়ারি ২০২১। ২ জমাদিউস সানি ১৪৪২

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন

কুশনারের সফরে সৌদি ও কাতার সংকট সমাধানের প্রত্যাশা

অনলাইন ডেস্ক   

৩ ডিসেম্বর, ২০২০ ১৬:০০ | পড়া যাবে ২ মিনিটে



কুশনারের সফরে সৌদি ও কাতার সংকট সমাধানের প্রত্যাশা

হোয়াইট হাউজের জ্যেষ্ঠ উপদেষ্টা জ্যারেড কুশনারের

হোয়াইট হাউজের জ্যেষ্ঠ উপদেষ্টা ও ট্রাম্প জামাতা জ্যারেড কুশনারের সফরের মধ্যে সৌদি-কাতার সংকট সমাধান ও কাতারের ওপর উপসাগরীয় দেশের আরোপিত অবরোধ প্রত্যাহারে প্রাথমিক সমঝোতা দ্বারপ্রান্তে বলে আশা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল এ খবর জানায়।

নিউইয়র্ক ভিত্তিক সংবাদ মাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল যুক্তরাষ্ট্র সরকারের বরাত দিয়ে জানায়, বিরোধ নিষ্পত্তি আলোচনার প্রাথমিক ধাপ শুরু হয়েছে। আর এরই অংশ হিসেবে কাতারের বিমানগুলো সৌদি আরব ও আরব আমিরাতের আকাশাসীমা দিয়ে চলাচল করতে পারবে।

ব্লুমবার্গ এক প্রতিবেদনে জানায়, চলমান চুক্তিতে আরব আমিরাত, বাহরাইন ও মিসর সম্পৃক্ত থাকবে না। এটি সৌদি আরবের সঙ্গে কাতারের বিরুদ্ধে চাপিয়ে দেওয়া অবরোধ ও বিরোধ নিষ্পত্তিমূলক আলোচনার প্রাথমিক ধাপ।

এছাড়া অবরোধা আরোপকারী দেশগুলো উত্থাপিত ১৩ শর্ত পূরণের বিষয়ে শিথিলতার কথা জানা যায়। বিশেষত সৌদ আরব আঞ্চলিক জোট ও বিরোধ মীমাংসাকে অগ্রাধিকার দিচ্ছে বলে জানা যায়।

গতকাল বুধবার কাতারের রাজধানী দোহা ত্যাগ করেছেন যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ট্রাম্পের জ্যেষ্ঠ জ্যারেড কুশনার। উপসাগরীয় সংকট সমাধানে ট্রাম্প প্রসাশনের শেষ প্রচেষ্টার অংশ হিসেবে কুশনার কাতার ও সৌদি আরব সফর শুরু করেছেন। এ সময় কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন আল থানি ও সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের সঙ্গে সাক্ষাত করেন কুশনার। 

সূত্র : আল জাজিরা

মন্তব্য



সাতদিনের সেরা