kalerkantho

শুক্রবার । ৮ মাঘ ১৪২৭। ২২ জানুয়ারি ২০২১। ৮ জমাদিউস সানি ১৪৪২

১৫ মাস পর ইসরায়েলের কারাগার থেকে ফিলিস্তিনি শিক্ষার্থীর মুক্তি

অনলাইন ডেস্ক   

২ ডিসেম্বর, ২০২০ ১৩:৪২ | পড়া যাবে ২ মিনিটে



১৫ মাস পর ইসরায়েলের কারাগার থেকে ফিলিস্তিনি শিক্ষার্থীর মুক্তি

ফিলিস্তিনি শিক্ষার্থী মাইস আবু গোস

ইসরায়েলের কারাগারে দীর্ঘ ১৫ মাস বন্দী থাকার পর মুক্তি পেয়েছেন ফিলিস্তিনি শিক্ষার্থী মাইস আবু গোস। ইসরায়েলের দখলদার অভিযানে বিরোধী দলের সদস্য হওয়ার অভিযোগে গত বছর আটক করা হয়েছিল বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষার্থীকে। গত সোমবার (৩০ নভেম্বর) আবু গোসকে মুক্তি দেয় ইসরায়েলের সেনাবাহিনী। খরব আল জাজিরার।

মাইস আবু গোস বিরজাইত বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের একজন শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ স্টুডেন্ট পোল-এর সদস্য হওয়ার অভিযোগে ২০১৯ সালের আগস্ট মাসে আবু গোসকে আটক করা হয়। ইসরায়েলের দখলদারিত্বের বিরোধিতা করায় ইসরায়েল সেনাবাহিনী দলটিকে নিষিদ্ধ করে।

ফিলিস্তিনিরদের অধিকার নিশ্চিত করা বিষয়ক এক সম্মেলনে অংশগ্রহণ করায় আবু গোসের ‍বিরুদ্ধে শত্রুর সঙ্গে যোগাযোগের অভিযোগ আনা হয়। তাছাড়া হিজবুল্লাহ ভিত্তিক একটি সংবাদ মাধ্যমের সম্পৃক্ত থাকার অভিযোগও আনা হয় তাঁর বিরুদ্ধে।

ফিলিস্তিনের অধিকৃত জালামেহ চেকপয়েন্টের দামান কারাগার থেকে প্রায় ছয় শত ডলার জরিমানা দিয়ে মুক্তি আবু গোস। তাঁর পরিবার ও বন্ধু-বান্ধবরা পশ্চিম তীরের জেনিন নগর থেকে তাঁকে বরণ করে নেয়।

মানবাধিকার সংস্থাগুলো জানায়, আব গোস তাদের বলেছে তাঁর সঙ্গে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করা হয়েছে। কুখ্যাত মাসকোবিহ জিজ্ঞাসাবাদ কেন্দ্রে তাঁকে এক মাসেরও বেশি কঠিন সময় পার করতে হয়।

সূত্র : আল জাজিরা

মন্তব্য



সাতদিনের সেরা