kalerkantho

শনিবার। ২ মাঘ ১৪২৭। ১৬ জানুয়ারি ২০২১। ২ জমাদিউস সানি ১৪৪২

ফিলিস্তিনের শান্তি আলোচনা এগিয়ে নিতে কায়রোতে মাহমুদ আব্বাস

অনলাইন ডেস্ক   

৩০ নভেম্বর, ২০২০ ১৫:০২ | পড়া যাবে ২ মিনিটে



ফিলিস্তিনের শান্তি আলোচনা এগিয়ে নিতে কায়রোতে মাহমুদ আব্বাস

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও মিসরের প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ সিসি

স্বাধীন ফিলিস্তিন গঠনে সমকালীন সংকট সমাধান ও শান্তি আলোচনা এগিয়ে নিতে মিসরের পররাষ্ট্রমন্ত্রী ও আরব লিগের মহাসচিবের সঙ্গে পৃথক সাক্ষাত করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

গতকাল রবিবার (২৯ নভেম্বর) মিসরের কায়রোতে অবস্থানকালে মিসরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরির সঙ্গে সাক্ষাতকালে ফিলিস্তিনের নতুন ইস্যুগুলো সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও স্বাধীন ফিলিস্তিন গঠনে রাজনৈতিক ও কূটনৈতিক সাফল্যের কথাও তুলে ধরেন তিনি।

এর আগে ফিলিস্তিন ইস্যুর নানা দিক ও ভবিষ্যত কর্মপন্থা নিয়ে আরব লিগের সভাপতি আহমদ আবু গাইতের সঙ্গে আলোচনা করেন। তাছাড়া জর্দানের রাজা আবদুল্লাহর সঙ্গে সাক্ষাত করেন।

মিসর সফরে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে ছিলেন, ফিলিস্তিনের নাগরিক অধিদফতের প্রধান হুসাইন আল শেখ এবং গোয়েন্দা বিভাগীয় প্রধান জেনারেল মাজেদ ফারাজ।

মিসরে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ও আরব লিগের প্রতিনিধি দিয়াব আল লাউহ বলেন, ‘ফিলিস্তিনিদের অধিকার প্রতিষ্ঠা করতে নানামুখী চ্যালেঞ্জ মোকাবেলায় আজ ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও মিসরের প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ সিসির মধ্যে বৈঠক হবে।’

উল্লেখ্য, ২০১৪ সালের এপ্রিল থেকে ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে শান্তি আলোচনা বন্ধ হয়ে আছে। ফিলিস্তিনের অধিকৃত অঞ্চলে বসতি স্থাপন বন্ধ ও ১৯৬৭ সালের সীমারেখার ভিত্তিতে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে আলোচনার মূল ভিত্তি হিসেবে উত্থাপন করা হয়, যা বরাবরই ইসরায়েল প্রত্যাখ্যান করে আসছে।

এর আগে ২৫ সেপ্টেম্বর জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে ২০২১ সালের শুরুতে আন্তর্জাতিক শান্তি সম্মেলন আয়োজনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে বলেন।

সূত্র : আনাদোলু এজেন্সি

মন্তব্য



সাতদিনের সেরা