kalerkantho

বুধবার। ৬ মাঘ ১৪২৭। ২০ জানুয়ারি ২০২১। ৬ জমাদিউস সানি ১৪৪২

ফের স্বাধীন ফিলিস্তিন গঠনের আহ্বান সৌদি পররাষ্ট্রমন্ত্রীর

অনলাইন ডেস্ক   

২৮ নভেম্বর, ২০২০ ১১:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



ফের স্বাধীন ফিলিস্তিন গঠনের আহ্বান সৌদি পররাষ্ট্রমন্ত্রীর

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন করে সংকট সমাধানের আহ্বান জানিয়ে আবারও ফিলিস্তিন ইস্যুতে সৌদি আরবের অবস্থান সম্পর্কে জানালেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান।

গতকাল শুক্রবার (২৭ নভেম্বর) নাইজারে শুরু হওয়া ওআইসি-এর ৪৭তম পররাষ্ট্রমন্ত্রীদের শীর্ষ সম্মেলনে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান একথা জানান। খবর আল জাজিরার

ফয়সাল জানান, আন্তর্জাতিক আইন ও আরব পিস ইনিশিয়েটিভের আলোকে পশ্চিম জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তি রাষ্ট্র গঠন করে ফিলিস্তিনের অধিকার প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে আসছে সৌদি আরব।

এর আগে গত মাসেও ওয়াশিংটন ইনস্টিটিউটকে দেওয়া এক সাক্ষাতকারে প্রিন্স ফয়সাল বলেন, শেষ পর্যন্ত সৌদি আরব ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক করবে। তবে এর আগে ইসরায়েল ও ফিলিস্তিন রাষ্ট্রকে সংকট সমাধানে আলোচনার টেবিলে বসতে হবে।

প্রিন্স ফয়সাল ওই সাক্ষাতকারে আরো বলেন, ‘আমরা শান্তির আহ্বানে প্রতিশ্রুতিবদ্ধ। আঞ্চলিক নিরাপত্তার জন্য তা আবশ্যক। আর চূড়ান্ত পর্যায়ে ইসরায়েলের সঙ্গে সৌদির স্বাভাবিক সম্পর্ক এরই অংশ। আরব পিস ইনিশিয়েটিভেও এ প্রস্তাবনা জানানো হয়। তাই আমরা মনে করি, স্বাভাবিক সম্পর্ক শিগগির তৈরি হবে। তবে এর আগে আমাদেরকে ইসরায়েল-ফিলিস্তিন শান্তি পরিকল্পনার আলোকে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন করতে হবে।’

উল্লেখ্য, গতকাল শুক্রবার ২৭ নভেম্বর নাইজারের রাজধানী নিয়ামে অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি)-এর সদস্য রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীদের তিন দিন ব্যাপী ৪৭তম শীর্ষ সম্মেলন শুরু ‍হয়।

শীর্ষ সম্মেলনে প্রদত্ত বক্তব্যে যেকোনো সন্ত্রাসী হামলায় ইসলামকে সম্পৃক্ত অভিযোগ প্রত্যাখ্যান করেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ধর্মীয় বিষয়ের অবমাননার তীব্র নিন্দা জানায় সৌদি আরব। আর মুসলিম বিশ্ব এখন সন্ত্রাসী হামলার শিকার।’

চলমান শীর্ষ সম্মেলনে ধর্মাবমাননা প্রতিরোধে জাতিসংঘকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান ওআইসি-এর মহাসচিব ইউসুফ আল উসাইমিন।

সূত্র : আল জাজিরা

মন্তব্য



সাতদিনের সেরা