kalerkantho

বুধবার। ৬ মাঘ ১৪২৭। ২০ জানুয়ারি ২০২১। ৬ জমাদিউস সানি ১৪৪২

সুদানের সাবেক প্রধানমন্ত্রী সাদেক আল মাহদির দাফন সম্পন্ন

অনলাইন ডেস্ক   

২৭ নভেম্বর, ২০২০ ১৫:৫০ | পড়া যাবে ২ মিনিটে



সুদানের সাবেক প্রধানমন্ত্রী সাদেক আল মাহদির দাফন সম্পন্ন

সুদানের সাবেক প্রধানমন্ত্রী সাদেক আল মাহদি

সুদানের সাবেক প্রধানমন্ত্রী ও উম্মা পার্টিপ্রধান সাদেক আল মাহদির জানাজা হাজার হাজার লোকের উপস্থিতিতে সম্পন্ন হয়েছে। আজ শুক্রবার (২৭ নভেম্বর) সুদানের রাজধানী খার্তুমের পশ্চিমাঞ্চল উমদারমানে তাঁর জানাজা অনুষ্ঠিত হয়।

গতকাল বৃহস্পতিবার (২৬ নভেম্বর) করোনা শনাক্তের পর সংযুক্ত আরব আমিরাতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সুদানের সর্বশেষ নির্বাচিত প্রধানমন্ত্রী আল মাহদি।

ভক্ত ও অনুরক্তদের শেষবারের মতো দেখার সুযোগ দিয়ে মাহদি আল সাদেকের মৃতদেহ খার্তুম বিমানবন্দর প্রাঙ্গণে রাখা হয়। এ সময় তাঁকে দেখার জন্য উপস্থিত হন সুদানের অন্তর্বর্তীকালীন সরকারপ্রধান আবদেল ফাত্তাহ বুরহান ও প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুকসহ উচ্চপদস্থ অন্য কর্মকর্তারা।

রাজধানী খার্তুমের উম্মে দারমান শহরের হাউশ আল খলিফায় জানাজা অনুষ্ঠিত হয়। কঠোর নিরাপত্তার মধ্যে খার্তুমের পশ্চিমাঞ্চলের পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

ন্যাশনাল উম্মা পার্টির সহসভাপতি ও সাদেক আল মাহদির মেয়ে মারয়াম আল মাহদি ফেসবুকের এক পোস্টে জানান, জীবনের শেষ পর্যায়ে এসে তাঁর বাবা আল মাহদি বলেন, ‘তাঁরাই পৃথিবীর শেষ্ঠ ব্যক্তি, যাঁদের মৃত্যুর পর জানাজায় মানুষ শোক প্রকাশ করে এ কথা বলে যে আমরা একজন সত্যনিষ্ঠ ব্যক্তির জানাজায় উপস্থিত হয়েছি।’

মাহদি আল সাদেক সুদানের প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব। ১৯৩৫ সালে খার্তুমের উমদারমানে জন্মগ্রহণ করেন। ১৯৫৭ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে স্নাতকোত্তর সম্পন্ন করেন।

সুদানের সর্বশেষ নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন তিনি। ১৯৮৯ সালে এক সামরিক অভ্যুত্থানে তাঁকে ক্ষমতাচ্যুত করা হয়। অতঃপর ওমর আল বশির ক্ষমতা গ্রহণ করে একাধারে তিন দশক ক্ষমতায় থাকেন। ২০১৯ সালের ১১ এপ্রিল তীব্র আন্দোলনের মুখে ক্ষমতা ছাড়তে বাধ্য হন বশির।

সূত্র : আনাদোলু এজেন্সি।

মন্তব্য



সাতদিনের সেরা