kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

করোনায় সুদানের সাবেক প্রধানমন্ত্রীর মৃত্যু

অনলাইন ডেস্ক   

২৬ নভেম্বর, ২০২০ ১১:২৭ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় সুদানের সাবেক প্রধানমন্ত্রীর মৃত্যু

সুদানের সাবেক প্রধামন্ত্রী সাদিক আল মাহদি

সুদানের প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব ও সাবেক প্রধানমন্ত্রী সাদিক আল মাহদি করোনায় আক্রান্তের তিন সপ্তাহ পর মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর।

আজ বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতের একটি হাসপাতালে সাদিক আল মাহদি মারা যান বলে জানিয়েছে তাঁর পরিবার। খবর আল-জাজিরার।

আল মাহদির পরিবার জানায়, গত মাসে তাঁর করোনা শনাক্ত হয়। সুদানের একটি হাসপাতালে কিছুদিন চিকিৎসা গ্রহণের পর উন্নত চিকিৎসার জন্য তাঁকে আরব আমিরাতে নেওয়া হয়।

এক বিবৃতিতে উম্মা পার্টি জানায়, ‘একজন জাতীয় নেতার মৃত্যুতে সুদানের সব জনগণের প্রতি আমরা শোক জ্ঞাপন করছি। আগামী শুক্রবার সকালে আল মাহদিকে সুদানের অ্যামদুরমান নিজ গ্রামে দাফন করা হবে।

আল মাহদি ছিলেন সুদানের গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত সর্বশেষ প্রধামন্ত্রী। ১৯৮৯ সালে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত সরকারের পতন হলে সাবেক প্রেসিডেন্ট ওমর আল বশির ক্ষমতা গ্রহণ করেন।

ন্যাশনাল উম্মাহ পার্টি সুদানের প্রধান বৃহত্তম বিরোধী দল। দলের প্রধান হিসেবে সামরিক অভ্যুত্থানের কারণে বেশ কয়েক বার আল সাদিক ক্ষমতাচ্যুত হন। বর্তমানে উম্মাহ পার্টির সহ-সভাপতি হিসেবে আছেন মাহদি আল সাদিকের মেয়ে মারয়াম আল সাদিক।

সুদানের স্থানীয় সংবাদ মাধ্যমে বলা হয়, সাদিক আল মাহদি ৬৫ বছরের বেশি কাল সুদানের রাজনীতি ও জাতীয় জীবনের ইতিহাসে একজন অনন্য ব্যক্তিত্ব হিসেবে দেশের উন্নয়নে কাজ করেন।

২০১৮ সালের ডিসেম্বর মাসে এক বছরের আত্ম-নির্বাসনের পর আল মাহদি সুদানে ফিরে আসেন। এ সময় অর্থনৈতিক দুরাবস্থা ও আল বশিরের একনায়কতন্ত্রের বিরুদ্ধে তীব্র আন্দোলন চলতে থাকে। আন্দোলনকালে আটক হয়েছিলেন আল মাহদির কন্যা ও উম্মা পার্টির উপনেতা মারয়াম আল সাদিক।

উম্মাহ পার্টির প্রধান হিসেবে কাউকে এখন পর্যন্ত ঘোষণা করা না হলেও মারয়ামকে গণমাধ্যম ও রাজনৈতিক সংলাপে দলের নেতা হিসেবে দেখা যায়।

মন্তব্য



সাতদিনের সেরা