kalerkantho

রবিবার। ৩ মাঘ ১৪২৭। ১৭ জানুয়ারি ২০২১। ৩ জমাদিউস সানি ১৪৪২

আমিরাতে মসজিদে জুমা আদায়ের অনুমোদন

অনলাইন ডেস্ক   

২৫ নভেম্বর, ২০২০ ১৩:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



আমিরাতে মসজিদে জুমা আদায়ের অনুমোদন

করোনা মহামারিরোধে মসজদিদে জুমা আদায় স্থগিত থাকার প্রায় ৮ মাস পর আগামী ৪ ডিসেম্বর থেকে মসজিদে জুমা আদায় শুরু হবে সংযুক্ত আরব আমিরাতের মসজিদগুলোতে।

গতকাল মঙ্গলবার (২৪ নভেম্বর) মুসল্লিদের স্বাস্থ্যবিধি মেনে মসজিদে আসার নির্দেশনা দিয়ে জাতীয় সংকট ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ (এনসিইএমএ) এক বিজ্ঞপ্তিতে একথা জানায়।

আমিরাতে করোনা মহামারি দেখা দিলে গত মধ্য মার্চ থেকে মসজিদে নামাজ আদায় স্থগিত করে। এরপর গত ১ জুলাই থেকে ধীরে ধীরে মসজিদের নামাজ আদায়ে শিথিলতা আনে। তবে অদ্যবধি সেখানে মসজিদে জুমা আদায়ের স্থগিতাদেশ বহাল আছে।

দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের বিশেষ উদ্যোগে ধর্মীয় কর্মকাণ্ড সম্মিলিতভাবে আদায়ের অনুমোদনের অংশ হিসেবে মসজিদে জুমা আদায়ের অনুমোদন দেওয়া হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানায়, আমিরাতের ফতোয়া কাউন্সিলের নির্দেশনা মতে মসজিদের আসা সবাইকে সর্বোচ্চ সতর্কতার সঙ্গে স্বাস্থ্যবিধি মানতে হবে। জুমার নামাজ শুরু হওয়ার আগে ও পরে মোট এক ঘণ্টা সময় মসজিদ খোলা থাকবে।

তাছাড়া সব মসজিদের ধারণক্ষমতার ৩০ ভাগ লোক আসতে পারবে। সবার মধ্যে মাত্র দুই মিটার দূরত্ব বজায় থাকতে হবে। তবে মসজিদ প্রাঙ্গণেও নামাজ আদায় করা যাবে।

সূত্র : আল আরাবিয়া

মন্তব্য



সাতদিনের সেরা