kalerkantho

মঙ্গলবার। ৫ মাঘ ১৪২৭। ১৯ জানুয়ারি ২০২১। ৫ জমাদিউস সানি ১৪৪২

সৌদি যুবরাজের সঙ্গে পম্পেওর সাক্ষাত

অনলাইন ডেস্ক   

২৩ নভেম্বর, ২০২০ ১২:১০ | পড়া যাবে ২ মিনিটে



সৌদি যুবরাজের সঙ্গে পম্পেওর সাক্ষাত

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান

সৌদির আরবের যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের সঙ্গে সাক্ষাত করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এসময়ে উভয়ের মধ্যে মধ্যপ্রাচ্যের নানা ইস্যু নিয়ে আলাপ হয়।

গতকাল রবিবার (২২ নভেম্বর) সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে লোহিত সাগরের তীরে পরিকল্পিত নিওম এলাকায় পম্পেও ও মুহাম্মাদের মধ্যে বৈঠক সম্পন্ন হয়। সৌদি বার্তা সংস্থা এসপিএ এ খবর নিশ্চিত করে।

যুক্তরাষ্ট্র ও আমেরিকার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, আঞ্চলিক দ্বিপক্ষীয় সম্পর্ক ও সন্ত্রাস প্রতিরোধে মধ্যপ্রাচ্যে সৌদির ভূমিকা নিয়ে উভয়ের মধ্যে আলোচনা হয়।

এ সময় বৈঠকে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান ও সৌদিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জোন আবজাইদ উপস্থিত থাকেন।

এর আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ জানায়, যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যে সুদৃঢ় দ্বিপক্ষীয় সম্পর্ক তৈরি ও অর্থনৈতিক সম্পর্ক নিয়ে আলোচনা করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও। এছাড়া গত মাসে ওয়াশিংটনে অনুষ্ঠিত দ্বিরাষ্ট্রীয় আলোচনার অগ্রগতি ও ইরানের আধ্যিপত্য বিস্তাররোধ সংক্রান্ত বিভিন্ন ইস্যু নিয়েও কথা বলা হয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও গত সপ্তাহ থেকে ইউরোপ ও মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ সফর শুরু করেন। এরমধ্যে তুরস্ক, ইসরায়েল, আরব আমিরাত ও বাহরাইনও সফর সম্পন্ন করেন তিনি। কাতার সফরকালে দোহায় আফগান সরকার ও তালেবান প্রতিনিধি দলের সঙ্গে পৃথক বৈঠক করেন।

সূত্র : আল আরাবিয়াহ

মন্তব্য



সাতদিনের সেরা