kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

জি-২০ সম্মেলনে করোনা টিকার সুষ্ঠু বণ্টনের আহ্বান সৌদি বাদশাহর

অনলাইন ডেস্ক   

২২ নভেম্বর, ২০২০ ১৫:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



জি-২০ সম্মেলনে করোনা টিকার সুষ্ঠু বণ্টনের আহ্বান সৌদি বাদশাহর

বিশ্বের সব জনগোষ্ঠীর জন্য কোভিড-১৯ মহামারি প্রতিরোধক টিকার সুষ্ঠু বণ্টনের আহ্বান জানিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। এদিকে করোনার কার্যকর টিকা সুলভ মূল্যে সবার জন্য নিশ্চিতের প্রতিশ্রুতি দিয়েছেন জি টোয়েন্টিভূক্ত সদস্য রাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সদস্যরা।

গতকাল শনিবার (২১ নভেম্বর) সৌদি আরবের রাজধানী রিয়াদে শুরু হওয়া দুই দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী দিনে এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন জোটের নেতারা।

প্রথম আরব দেশ হিসেবে দুই দিন ব্যাপী জি টোয়েন্টি শীর্ষ সম্মেলনের আয়োজন করে সৌদি আরব। করোনা মহামারির কারণে তা ভার্চুয়াল অনুষ্ঠিত হচ্ছে। এতে সভাপতি হিসেবে আছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।

বার্তা সংস্থা রয়টার্স জি-২০ সম্মেলনের নেতাদের দেওয়া একটি যৌথ বিবৃতিতে বলা হয়, সব মানুষের জন্য সাশ্রয়ী মূল্যের ভ্যাকসিন এবং সবাইকে ন্যায্য সুযোগ দেওয়ার ক্ষেত্রে আমরা সবাই চেষ্টা করব।

সৌদি আরবের বাদশাহ সালমান জি টোয়েন্টি-এর ১৫তম শীর্ষ সম্মেলনের উদ্বোধন করেন। ভার্চুয়ালি এতে যোগ দেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ জি- টুয়েন্টিভুক্ত ১৯ দেশ ও ইউরোপীয় ইউনিয়নের নেতারা। এ সম্মেলনের প্রথমদিনের (২১ নভেম্বর) মূল বিষয় ছিলো করোনা মোকাবিলা এবং করোনাকালে ক্ষতি হওয়া অর্থনীতি পুনরুদ্ধার।

উদ্বোধনী বক্তব্যে সৌদি বাদশাহ বলেন, ‘করোনা টিকার অগ্রগতিতে আমরা সবাই আশাবাদী। তবে আমাদেরকে সাশ্রয়ী মূল্যে সুষম পন্থায় তা বিতরণ করতে হবে।’

সম্মেলনে যোগ দেয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশংসা করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, যুক্তরাষ্ট্রের অর্থনীতির পুনরুদ্ধারে যথেষ্ট ভুমিকা রেখেছেন ট্রাম্প। এছাড়াও সব দেশের নিরাপদ টিকা পাওয়ার অধিকার আছে বলেও মন্তব্য করেন পুতিন।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান করোনার প্রভাবে অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে উঠতে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান।

এছাড়াও ভার্চুয়াল সম্মেলনে যোগ দেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, চীনা প্রেসিডেন্ট শি জিনপিংসহ জি-২০ ভুক্ত ১৯টি দেশ ও ইউরোপীয় ইউনিয়নের নেতারা।

সূত্র : আল জাজিরা

মন্তব্য



সাতদিনের সেরা