kalerkantho

শুক্রবার । ৮ মাঘ ১৪২৭। ২২ জানুয়ারি ২০২১। ৮ জমাদিউস সানি ১৪৪২

কাতার সফরে তালেবানের শান্তি আলোচনায় থাকবেন পম্পেও

অনলাইন ডেস্ক   

২১ নভেম্বর, ২০২০ ১৫:১৩ | পড়া যাবে ২ মিনিটে



কাতার সফরে তালেবানের শান্তি আলোচনায় থাকবেন পম্পেও

কাতারের রাজধানী দোহায় সফরকালে আফগান সরকার ও তালেবান প্রতিনিধিদের আলোচনায় অংশগ্রহণ করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

আজ শনিবার (২০ নভেম্বর) মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে কাতারের রাজধানী দোহায় যাবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর মেয়াদের মধ্যে আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার করবেন জানিয়েছেন।

কাতার সফরকালে দেশটির প্রধান শাসক শেখ তামিম বিন হামাদ আল থানি ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করবেন। ইউরোপ ও মধ্যপ্রাচ্য সাত দিনের সফর শুরু করে যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ কূটনীতিবিদরা।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ জানায়, আফগানিস্তান থেকে দুই হাজার মার্কিন সৈন্য প্রত্যাহার করা হবে। গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত ওয়াশিংটন-তালেবান চুক্তি মতে ২০২১ সালের মধ্যে মার্কিন সৈন্য প্রত্যাহার এগিয়ে নিতে উদ্যোগ গ্রহণ করা হয়।

সৈন্য প্রত্যাহারে অগ্রগতি আনতে এবারের সফরটি হবে। আগামী ১৫ জানুয়ারির মধ্যে সৈন্যদের ফিরিয়ে আনা হবে জানা যায়। এরপর আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণ করবেন।

যুক্তরাষ্ট্রের সঙ্গে দীর্ঘতম যুদ্ধ সমাপ্তির লক্ষ্যে কাজ শুরু করে ট্রাম্প প্রশাসন। এরই ধারাবাহিকতায় গত ১২ সেপ্টেম্বর দোহায় অনুষ্ঠিত শান্তি আলোচনায় প্রথম বারের মতো আফগান সরকারের সঙ্গে কথা বলে তালেবান প্রতিনিধি দল। বার্তা সংস্থা এএফপি জানায়, বেশ কিছু বিষয়ে উভয় পক্ষ সমাধান করতে আগ্রহী।

সূত্র : ডয়েচে ভ্যালে 

মন্তব্য



সাতদিনের সেরা