kalerkantho

শুক্রবার । ৮ মাঘ ১৪২৭। ২২ জানুয়ারি ২০২১। ৮ জমাদিউস সানি ১৪৪২

বাহরাইন প্রতিনিধি দলের প্রথম আনুষ্ঠানিক সফর

স্বাভাবিক সম্পর্কের পর ইসরায়েলে দূতাবাস খুলছে বাহরাইন

অনলাইন ডেস্ক   

১৯ নভেম্বর, ২০২০ ১২:০২ | পড়া যাবে ২ মিনিটে



স্বাভাবিক সম্পর্কের পর ইসরায়েলে দূতাবাস খুলছে বাহরাইন

মাইক পম্পেও, বেনয়ামিন নেতানিয়াহু ও আবদুললতিফ আল জিয়ানি

ইসরায়েল সরকারকে আনুষ্ঠানিকভাবে দূতাবাস খোলার আবেদন জানিয়েছেন বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুললতিফ আল জায়ানি। বাহরাইন ও ইসরায়েলের মধ্যে সপ্তাহে দুটি করে ফ্লাইট চলাচল করবে বলে জানা যায়।

গতকাল মঙ্গলবার (১৯ নভেম্বর) বাহরাইন প্রতিনিধি দলের ইসরায়েলে প্রথম আনুষ্ঠানিক সফরকালে একথা বলেন আল জায়ানি। তিনি আরো জানান, শিগগির দূতাবাস স্থাপন, অনলাইনে ভিসা চালু ও সাপ্তাহিক ফ্লাইট চালু করা হবে।

তিনি জানান, আগামী এক নভেম্বর থেকে বাহরাইন ও ইসরায়েলের নাগরিকরা ভিসার জন্য অনলাইনে আবেদন করতে পারবে। তাছাড়া ইসরায়েলে বাহরাইনের দূতাবাস স্থাপনের আবেদন জানিয়েছেন। ইতিমধ্যে মানামায় ইসরায়েল দূতাবাস অনুমোদন সম্পন্ন করা হয়।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজি আগামী মাসে বাহরাইন সফর করবেন জানা যায়। তিনি আশা প্রকাশ করে বলেন, ২০২০ সালের শেষ নাগাদ দূতাবাস উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন হবে বলে আশা করি।

ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্কের পর দেশটিতে প্রথম বার আনুষ্ঠানিক সফর শুরু করেছেন বাহরাইনের প্রতিনিধি দল। যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও বাহরাইন প্রতিনিধি দলের এক অনুষ্ঠানে ফিলিস্তিনের সঙ্গে শান্তি আলোচনা জানিয়েছেন বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল লতিফ আল জায়ানি।

আল জায়ানি আরো জানান, ১৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত স্বাভাবিক সম্পর্ক চুক্তি শান্তি প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা রাখবে যা আমাদের জনগনের জন্য নানা রকম সুবিধা বয়ে আনবে।

এদিকে ইসরায়েলের সঙ্গে ফিলিস্তিন কর্তৃপক্ষ পুনরায় সম্পর্কের ঘোষণার পর আবুধাবি ও মানামায় ফিলিস্তিনের দূতরা ফিরে যাবে বলে জানা যায়।

একই সময় ইসরায়েল সফর করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। প্রেসিডেন্ট ট্রাম্পের ইরান বিরোধী মধ্যপ্রাচ্য কার্যক্রম অগ্রগতি করতে তিনি মধ্যপ্রাচ্য সফর করছেন।

সূত্র : আরব নিউজ

মন্তব্য



সাতদিনের সেরা