kalerkantho

রবিবার । ১০ মাঘ ১৪২৭। ২৪ জানুয়ারি ২০২১। ১০ জমাদিউস সানি ১৪৪২

ইসরায়েলের সঙ্গে পুনরায় সম্পর্কের ঘোষণা ফিলিস্তিন কর্তৃপক্ষের

অনলাইন ডেস্ক   

১৮ নভেম্বর, ২০২০ ১১:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



ইসরায়েলের সঙ্গে পুনরায় সম্পর্কের ঘোষণা ফিলিস্তিন কর্তৃপক্ষের

ইসরায়েলের সঙ্গে সব ধরনের চুক্তি স্থগিতের ছয় মাস পর পুনরায় সব ধরনের সম্পর্ক গড়ার ঘোষণা দিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ (পিএ)।

গতকাল মঙ্গলবার (১৭ নভেম্বর) প্যালেস্টাইন অথোরিটি (পিএ)-এর বেসামরিক বিষয়ক প্রধান হুসাইন আল শেখ এক টুইট বার্তায় একথা জানান।

আল শেখ জানান, ‘দীর্ঘ আলোচনার পর প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস যে ফিলিস্তিনিদের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি বাস্তবায়নে ইসরায়েল অঙ্গীকারাবদ্ধ থাকবে বলে আশ্বাস পেয়েছেন। এ বিষয়ে ইসরায়েলের পক্ষ থেকে সম্মতিসূচক লিখিত ও মৌখিক চিঠি আমরা পেয়েছি। তাই ইসরায়েলের সঙ্গে সম্পর্ক শিগগির আগের অবস্থায় ফিরে যাবে।’

ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মুহাম্মাদ শাতিয়াহ বলেন, ‘আমরা ইসরায়েলের পক্ষ থেকে চুক্তি বাস্তবায়ন বিষয়ক চিঠি পেয়েছি। এরপর আমাদের পক্ষ থেকে নতুনকরে সম্পর্ক তৈরির ঘোষণা দেওয়া হয়।’

শাতিয়াহ আশা ব্যক্ত করে বলেন, জো বাইডেনের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসন শান্তি প্রতিষ্ঠায় ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে দ্বি-রাষ্ট্রীয় সমাধানে কাজ করবেন।

এর আগে গত মে মাসে ইসরায়েল অবৈধভাবে পশ্চিম তীর সংযুক্ত করার পরিকল্পনা করলে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ইসরায়েলের সঙ্গে স্বাক্ষরিত আগের চুক্তি স্থগিতের ঘোষণা দেন। এতে ফিলিস্তিনের বেসামরিক ও নিরাপত্তা বিষয়ক চুক্তিও স্থগিত থাকে।

সূত্র : আল জাজিরা

মন্তব্য



সাতদিনের সেরা