kalerkantho

বুধবার । ১৩ মাঘ ১৪২৭। ২৭ জানুয়ারি ২০২১। ১৩ জমাদিউস সানি ১৪৪২

দখলদার ইসরায়েল রাষ্ট্রের সঙ্গে

স্বাভাবিক সম্পর্ক ফিলিস্তিন রাষ্ট্রগঠনের অন্তরায় : কাতারের পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক   

১৭ নভেম্বর, ২০২০ ১৫:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



স্বাভাবিক সম্পর্ক ফিলিস্তিন রাষ্ট্রগঠনের অন্তরায় : কাতারের পররাষ্ট্রমন্ত্রী

ইসরায়েলের সঙ্গে আরব রাষ্ট্রের স্বাভাবিক সম্পর্ক স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার অন্তরায় বলে জানিয়েছেন কাতারে পররাষ্ট্রমন্ত্রী শেখ মুহাম্মাদ বিন আবদুর রহমান আল সানি।

গতকাল সোমবার (১৬ নভেম্বর) গ্লোবাল সিকিউরিটি ফোরাম কর্তৃক অনুষ্ঠিত এক ভার্চুয়াল অনুষ্ঠানে শেখ মুহাম্মদ বলেন, যে ইসলায়েলের সঙ্গে আরব রাষ্ট্রগুলোর সম্পর্ক ফিলিস্তিন রাষ্ট্র গঠনের পক্রিয়া বিঘ্নতা সৃষ্টি করছে।

শেখ মুহাম্মাদ বলেন, ‘আমার মনে হয়, এমন একটি আরব ইউনিট থাকা দরকার যারা ফিলিস্তিন রাষ্ট্রের অধিকার প্রাধান্য দিয়ে ইসরায়েলের অবৈধ দখলদারিত্বের অবসান করবে।’

 তিনি আরো বলেন, কয়েক যুগের সংঘাত বন্ধে ফিলিস্তিনবাসীর সঙ্গে ইসরায়েলের আলোচনার উদ্যোগ গ্রহণের প্রচেষ্টা নিয়ে আরবদের মধ্যে কোনো বিরোধ নেই।

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা রাষ্ট্র সম্পর্কে তিনি বলেন, দিন শেষে নিজ দেশের জন্য কি ভালো হবে, তা সিদ্ধান্ত নেওয়ার অধিকার সবার আছে।

উল্লেখ্য, ইসরায়েল কর্তৃক অবৈধভাবে ফিলিস্তিনের ভূমি দখল বন্ধ ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বাকৃীতি না হওয়া পর্যন্ত আরব রাষ্ট্রগুলো ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক ছিন্ন করে।

এর আগে গত ১৫ সেপ্টেম্বর ইসরায়েলের সঙ্গে আরব আমিরাত, বাহরাইন ও সুদান স্বাভাবিক সম্পর্কের চুক্তির স্বাক্ষর করে। ওয়াশিংটনের হোয়াইট হাউজে স্বাভাবিক সম্পর্ক বিষয়ক শান্তি চুক্তি অনুষ্ঠান সম্পন্ন হয়।

সূত্র : আল জাজিরা

মন্তব্য



সাতদিনের সেরা