kalerkantho

সোমবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৭। ৩০ নভেম্বর ২০২০। ১৪ রবিউস সানি ১৪৪২

সুদানকে ৮১ মিলিয়ন সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক   

২৫ অক্টোবর, ২০২০ ১৫:১১ | পড়া যাবে ২ মিনিটে



সুদানকে ৮১ মিলিয়ন সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণার পর বিরাজমান দুর্যোগ মোকাবেলায় সুদানকে ৮১ মিলিয়ন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

গতকাল শনিবার (২৪ অক্টোবর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দুর্যোগ মোকাবেলায় সুদানকে মানবিক সহায়তা দেওয়ার ঘোষণা দেন।

এক টুইট বার্তায় পম্পেও জানান, সুদানের শরণার্থীদের জন্য জরুরি নিরাপত্তা, প্রয়োজনীয় স্বাস্থ্য সুরক্ষা, জরুরি খাদ্য ও বিশুদ্ধ পানি সরবরাহ, শিক্ষা, স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা সেবা নিশ্চিত করতে এই অনুদান প্রদান করা হয়।

গত শুক্রবার ইসরায়েল ও সুদানের মধ্যে স্বাভাবিক সম্পর্কের ঘোষণা দেন যুক্তরাষ্টের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্পর্ক গড়ার বদলে সুদানের নাম সন্ত্রাসে সহযোগী দেশের তালিকা থেকে বাদ দেওয়া হবে।

সুদানের পররাষ্ট্রমন্ত্রী উমর কামর উদ্দিন জানান, ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক গড়তে সম্মত হয়েছে সুদানের অন্তর্বর্তীকালীন সরকার। সরকারের নীতি নির্ধারণী মহলের সুপারিশে এ চুক্তি সম্পন্ন হবে।

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা পঞ্চম রাষ্ট্র সুদান। এর আগে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে শান্তি চুক্তি স্থাপন করে ১৯৭৯ সালে মিসর, ১৯৯৪ সালে জর্দান এবং গত ১৫ সেপ্টেম্বর আরব আমিরাত ও বাহরাইন।

অবশ্য স্বাভাবিক সম্পর্ক করলেও সুদান সরকারের সহযোগী দলসহ অন্যান্য রাজনৈতিক বিরোধী দলগুলোও ইসরায়েলের স্বাভাবিক সম্পর্ককে প্রত্যাখ্যানের ঘোষণা দেয়।  

সূত্র : আনাদোলু এজেন্সি

মন্তব্য



সাতদিনের সেরা