kalerkantho

বুধবার । ১০ অগ্রহায়ণ ১৪২৭। ২৫ নভেম্বর ২০২০। ৯ রবিউস সানি ১৪৪২

সম্পর্ক স্বাভাবিক করতে সুদানে ইসরায়েল প্রতিনিধি দল

অনলাইন ডেস্ক   

২২ অক্টোবর, ২০২০ ১৭:২২ | পড়া যাবে ২ মিনিটে



সম্পর্ক স্বাভাবিক করতে সুদানে ইসরায়েল প্রতিনিধি দল

স্বাভাবিক সম্পর্ক বিষয়ে আলোচনা করতে সুদান সফর শুরু করেছেন ইসরায়েলর প্রতিনিধি দল।

গতকাল বুধবার (২১ অক্টোবর) সুদানের সঙ্গে ইসরায়েল স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক গড়বে বলে জানান দেশটির একজন মন্ত্রী। ইসরায়েলি পাবলিক ব্রডকাস্টার ক্যান রেডিও এ খবর নিশ্চিত করে।

এদিকে ইসরায়েলের গোয়েন্দা বিভাগীয় মন্ত্রী এ্যালি কোহেন চ্যানেল থার্টিন নিউজকে বলেন, ‘সুদানের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক স্থাপনে আগ্রহী ইসরায়েল।’

তবে খার্তুম আলোচনার বিষয়ে বিস্তারিত কোনো কিছু জানায়নি ক্যান রেডিও। তাছাড়া ইসরায়েল প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহুর অফিস ও দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়কে সুদানের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক বিষয়ে প্রশ্ন করা হলে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জ্ঞাপন করে।

যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় ইসরায়েলের সঙ্গে উপসাগরীয় দেশগুলোর স্বাভাবিক সম্পর্ক শুরু হয়। এই সপ্তাহে প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসনের প্রতিনিধিদের সঙ্গে ইসরায়েল প্রতিনিধিরাও বাহরাইন ও আরব আমিরাত সফর করে। তাছাড়া বাহরাইন ও আমিরাত প্রতিনিধিরাও ইসরায়েল সফর করে।

গত বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানান, সন্ত্রাসে সহযোগী রাষ্ট্রের তালিকা থেকে সুদানের নাম বাদ দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র। তাছাড়া সুদান যেন গুরুত্ব দিয়ে ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক স্থাপন করে।

অবশ্য সন্ত্রাসে সহযোগী দেশের তালিকা থেকে সুদানের নাম বাদ দেওয়ার বিষয়টি ইসরায়েলের স্বাভাবিক সম্পর্কের ইচ্ছের ওপর নির্ভর করছে।

এদিকে ইসরায়েলের আঞ্চলিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী ওফির অ্যাকুনিস জানান, ‍ নির্বাচনের আগে ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক গড়া আরেকটি আরব বা মুসলিম দেশের নাম ঘোষণা করবে যুক্তরাষ্ট্র।

ইসরায়েলের আর্মি রেডিওকে ওফির অ্যাকুনিস জানান, ‘আমার বিশ্বাস, আগামী তিন নভেম্বরের আগেই কোনো ঘোষণা আসবে।’ তিনি আরো বলেন, ‘ইসরায়েলর সঙ্গে স্বাভাবিক সম্পর্ক করতে অনেক দেশ আগ্রহী।’ তবে তিনি কোনো দেশের নাম উল্লেখ করেননি।

সূত্র : আল আরাবিয়া 

মন্তব্য



সাতদিনের সেরা