kalerkantho

বুধবার । ১০ অগ্রহায়ণ ১৪২৭। ২৫ নভেম্বর ২০২০। ৯ রবিউস সানি ১৪৪২

শীর্ষ ফিলিস্তিনি নেতা সায়েব আরিকাত ইসরায়েলের হাসাপাতালে ভর্তি

অনলাইন ডেস্ক   

১৯ অক্টোবর, ২০২০ ১৩:০২ | পড়া যাবে ২ মিনিটে



শীর্ষ ফিলিস্তিনি নেতা সায়েব আরিকাত ইসরায়েলের হাসাপাতালে ভর্তি

ফিলিস্তিন কর্তৃপক্ষের শীর্ষ নেতা সায়েব এরিকাত

করোনায় আক্রান্তের পর অসুস্থতা বেড়ে যাওয়ায় ইসরায়েলের একটি হাসপাতালে ভর্তি করা হয় ফিলিস্তিন কর্তৃপক্ষের শীর্ষ নেতা ও কূটনীতিবিদ সায়েব আরিকাতকে।

গতকাল রবিবার (১৮ অক্টোবর) পশ্চিম তীরের জেরিকোর নিজ বাসা থেকে অ্যাম্বুল্যান্সে করে ইসরায়েলের একটি হাসপাতালে নেওয়া হয় ৬৫ বছর বয়সী সায়েব আরিকাতকে।

গত ৮ অক্টোবর করোনায় আক্রান্ত হন প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) মহাসচিব সায়েব আরিকাত। এর পর থেকে নিজ বাসায় চিকিৎসা নিচ্ছিলেন তিনি।

ইসরায়েলি পাবলিক ব্রডকাস্টিং কো-অপারেশন এক বিবৃতিতে জানায়, আরিকাতের স্বাস্থ্যের অবস্থার অবনতি ঘটলে ইসরায়েলের হাসপাতালে উন্নত চিকিৎসা দিতে তেলআবিবের কাছে আবেদন জানায় ফিলিস্তিন কর্তৃপক্ষ।

পিএলওর কূটনৈতিক বিভাগ এক বিবৃতিতে জানায়, করোনায় আক্রান্তের পর আরিকাতের অবস্থা এখন পর্যন্ত খারাপ আছে। চিকিৎসার জন্য তাঁকে একটি হাসপাতালে নেওয়া হয়।

শ্বাসকষ্টজনিত দীর্ঘস্থায়ী সমস্যার কারণে আরিকাতের স্বাস্থ্য পরিস্থিতি খুবই উদ্বেগজনক বলে জানা যায়। ২০১৭ সালে যুক্তরাষ্ট্রে তিনি ফুসফুস প্রতিস্থাপন করেছিলেন।

সায়েব আরিকাতের ভাই সাবের আরিকাত বার্তা সংস্থা এএফপিকে জানান, তাঁর ভাই আরিকাতের অবস্থা ভালো।

আন্তর্জাতিক অঙ্গনে কয়েক যুগ ধরে কূটনৈতিক কাজ করায় ফিলিস্তিন নেতৃবৃন্দের সুপরিচিত মুখ হিসেবে পরিচিত হামাসের প্রভাবশালী নেতা সায়েব আরিকাত। তা ছাড়া ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের জ্যেষ্ঠ উপদেষ্টার কাজ করেন তিনি। এর আগে ইয়াসির আরাফাতের সময়ও উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

১৯৯১ সালে মার্দ্রিদ সম্মেলনে ফিলিস্তিন-ইসরায়েল আলোচনায় পিএলওর প্রতিনিধি দলের সদস্য হয়েছিলেন সায়েব আরিকাত।

১৯৬৭ সালের যুদ্ধের পর থেকে ইসরায়েল কর্তৃক অবৈধভাবে ফিলিস্তিন ভূখণ্ড দখল করে বসতি স্থাপনের প্রতিবাদে সোচ্চার ছিলেন আরিকাত। তা ছাড়া ইসরায়েল-ফিলিস্তিন দ্বিরাষ্ট্রীয় সমাধানের জন্য আপ্রাণ চেষ্টা করেন।

সূত্র : আল-জাজিরা।

মন্তব্য



সাতদিনের সেরা