kalerkantho

বুধবার । ১০ অগ্রহায়ণ ১৪২৭। ২৫ নভেম্বর ২০২০। ৯ রবিউস সানি ১৪৪২

ইয়েমেনে বন্দিবিনিময়ের প্রশংসায় ইউরোপীয় ইউনিয়ন

অনলাইন ডেস্ক   

১৯ অক্টোবর, ২০২০ ১১:১১ | পড়া যাবে ২ মিনিটে



ইয়েমেনে বন্দিবিনিময়ের প্রশংসায় ইউরোপীয় ইউনিয়ন

ইয়েমেনের যুদ্ধরত দুই পক্ষের সফলভাবে হাজারের বেশি বন্দিবিনিময় সম্পন্ন করায় প্রশংসা করেছে ইউরোপীয় ইউনিয়ন।

গতকাল রবিবার (১৮ অক্টোবর) এক বিবৃতিতে ইউরোপীয় ইউনিয়ন সফল বন্দিবিনিময়ের প্রশংসা করে আলোচনার ‍সুবর্ণ সুযোগকে কাজে লাগিয়ে দ্রুততর সময়ে রাজনৈতিক সমাধান করে যুদ্ধ বন্ধের আহ্বান জানায়।

বিবৃতিতে বলা হয়, ‘১৫ ও ১৬ অক্টোবর অনুষ্ঠিত ইয়েমেনের উভয় পক্ষের মধ্যে বন্দিবিনিময় কার্যক্রম ২০১৮ সালের স্টোকহোম চুক্তি বাস্তবায়নে ব্যাপক ভূমিকা পালন করবে।’

বন্দিবিনিময় কার্যক্রমটি সবার কাছে স্মরণীয় হয়ে থাকবে এবং রাজনৈতিক সমঝোতা ও আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি আনবে বলে মনে করে ইইউ। বিবৃতিতে বলা হয়, ইয়েমেনে বিরাজমান যুদ্ধ ও সংঘাত বন্ধে স্থায়ী রাজনৈতিক সমাধান আনবে।

উল্লেখ্য, ২০১৪ সালে ইয়েমেন সরকার ও বিদ্রোহীদের মধ্যে রক্তক্ষয়ী যুদ্ধ শুরুর পর থেকে গত বৃহস্পতি ও শুক্রবার সর্বোচ্চসংখ্যক বন্দিবিনিময় সম্পন্ন হয়।

বন্দিবিনিময় সম্পন্নকারী প্রতিষ্ঠান রেড ক্রিসেন্টের আন্তর্জাতিক বিভাগের তথ্য মতে, বৃহস্পতিবার ৭০৪ জন বন্দিবিনিময় করে মুক্ত করা হয় এবং শুক্রবার ৩৫২ জনকে মুক্ত করা হয়।

গত সেপ্টেম্বর মাসে সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘ ও রেডক্রিসেন্টের মধ্যস্থতায় ইয়েমেন সরকার ও হুথিগোষ্ঠীর মধ্যে ১০৮১ জন বন্দিবিনিময়ের সমঝোতা হয়।

সূত্র : আল-জাজিরা।

মন্তব্য



সাতদিনের সেরা