kalerkantho

শুক্রবার। ১৯ অগ্রহায়ণ ১৪২৭। ৪ ডিসেম্বর ২০২০। ১৮ রবিউস সানি ১৪৪২

ইসরায়েলের সঙ্গে বাহরাইনের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক আজ

অনলাইন ডেস্ক   

১৮ অক্টোবর, ২০২০ ১৩:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



ইসরায়েলের সঙ্গে বাহরাইনের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক আজ

ইসরায়েলের স্বাভাবিক সম্পর্ক চুক্তি স্বাক্ষরের পর এবার আনুষ্ঠানিকভাবে পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে যাচ্ছে বাহরাইন।

আজ রবিবার (১৮ অক্টোবর) বাহরাইনের রাজধানী মানামায় আনুষ্ঠানিকভাবে উভয় দেশের মধ্যে কূটনৈতিক কার্যক্রম শুরু হবে। ইসরায়েলের অফিসিয়াল কর্মকর্তার সূত্রে কাতার সংবাদ ভিত্তিক আল জাজিরা এ খবর নিশ্চিত করে।

খবরে বলা হয়, বাহরাইন সফরে আসা ইসরায়েল প্রতিনিধি দল ‘পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠায় এক যৌথ বিবৃতি’তে স্বাক্ষর করবে। গত মাসে স্বাক্ষরিত চুক্তি পর্যাক্রমিক বাস্তবায়নে এবারের সফরটি ভূমিকা রাখবে বলে মনে করা হয়।

জানা যায়, আজ রবিবার সন্ধায় উভয় দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হবে। তাছাড়া ইসরায়েল ও বাহরাইন একে অপরের দেশে দূতাবাস খুলবে বলেও একটি সূত্র নিশ্চিত করে।

গতকাল শনিবার (১৭ অক্টোবর) ইসরায়েল, বাহরাইন ও আরব আমিরাতে ‘অর্থনৈতিক সহযোগিতা সম্প্রসারণ’ করতে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের সেক্রেটারি স্টিভ ম্যানুচিনের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধি দল তিনটি দেশ সফর শুরু করে। প্রতিনিধি দলের নেতৃত্বে আছেন ইসরায়েলের জাতীয় নিরাপত্তা পরিষদের উপদেষ্টা মির বেন সাবাট।

উল্লেখ্য, গত ১৫ সেপ্টেম্বর ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন স্বাভাবিক সম্পর্ক চুক্তি স্বাক্ষর করে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পৃষ্ঠপোষকতায় ওয়াশিংটনের হোয়াইট হাউজে ‘আবরাহাম এ্যাকোর্ডস’ নামে চুক্তিটি স্বাক্ষরিত হয়। এর আগে ১৯৮৯ সালে মিশর ও ১৯৯৪ সালে জর্দান ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক স্থাপন করে।

সূত্র : আল জাজিরা 

মন্তব্য



সাতদিনের সেরা