kalerkantho

শুক্রবার। ১৯ অগ্রহায়ণ ১৪২৭। ৪ ডিসেম্বর ২০২০। ১৮ রবিউস সানি ১৪৪২

ইয়েমেনে বন্দী বিনিময়ের দ্বিতীয় দিন তিন শতাধিক বন্দী মুক্তি

অনলাইন ডেস্ক   

১৭ অক্টোবর, ২০২০ ১৩:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



ইয়েমেনে বন্দী বিনিময়ের দ্বিতীয় দিন তিন শতাধিক বন্দী মুক্তি

ইয়েমেনের সায়ুন বিমান বন্দর পৌঁছে সেজদায় লুটিয়ে পড়েন মুক্তিপ্রাপ্তরা

ইয়েমেনে যুদ্ধবন্দী বিনিময়ের দ্বিতীয় দিনে তিন শতাধিক বন্দীকে মুক্তি দেওয়া হয়। 

গতকাল শুক্রবার (১৬ অক্টোবর) বন্দী বিনিময়ের ৩৫২ জনকে নিজ দেশে ফেরার জন্য ইয়েমেনের বিমানবন্দরে পাঁচটি বিমানের ব্যবস্থা করা হয়। দ্য ইন্টারন্যশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি)

আইসিআরসি এক বিবৃতিতে জানায়, বিভিন্ন ফ্লাইটে দুই দিনে মোট এক হাজার ৫৬জন বন্দী বিনিময়ের পরিকল্পনা আছে। ইয়েমেনের আদেন, সানা ও সিয়ুন বিমানবন্দর থেকে যাতায়াতের ব্যবস্থা করা হয়।

আইসিআরসি আরো জানায়, ‘এক হাজার ৫৬জন বন্দীর মুক্তি সম্পন্ন করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। ইয়েমেনের রেড ক্রিসেন্ট ও সৌদি রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ যৌথভাবে পুরো উদ্যোগ সম্পন্ন করেছে। এমন সাফল্যে আমরা উদ্বেলিত। সামনের দিনগুলোতে আরো বন্দীর মুক্তিতে পরবর্তী পদক্ষেপগুলো সম্পন্ন করতে পারব বলে আমরা আশা করছি।’

মানবাধিকার বিষয়ক উপমন্ত্রী মাজেদ ফাজাইলি জানান, পরিকল্পনার দ্বিতীয় ধাপে ২০১জন হুথি বন্দীর বিনিময়ে সরকারের ১৫১ বন্দী মুক্ত করা হয়।

মুক্তি পাওয়া বন্দীদের জরুরি চিকিৎসা গ্রহণের নির্দেশনা দিয়েছেন ইয়েমেনের প্রেসিডেন্ট আবেদ রাব্বো মানসুর হাদি।

গতকাল শুক্রবার মুক্তি পাওয়া বন্দীদের স্বাগত জানাতে ইয়েমেন সরকার নিয়ন্ত্রিত আদেন ও সিয়ুন শহরে অসংখ্য মানুষ সমবেত হয়। তাঁদেরকে নির্ধারিত বাসযোগে গন্তব্যস্থলে ফিরিয়ে নেওয়া হয়। এ সময় ইয়েমেনের পতাকা ও ফুল নিয়ে সারিবদ্ধভাবে অনেক মানুষ রাস্তার দুধারে দাঁড়িয়ে থাকে।

সূত্র : আরব নিউজ

মন্তব্য



সাতদিনের সেরা