kalerkantho

রবিবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৭। ২৯ নভেম্বর ২০২০। ১৩ রবিউস সানি ১৪৪২

ইসরায়েল-সৌদি স্বাভাবিক সম্পর্কের আশা পম্পেওর

অনলাইন ডেস্ক   

১৫ অক্টোবর, ২০২০ ১৪:০৩ | পড়া যাবে ২ মিনিটে



ইসরায়েল-সৌদি স্বাভাবিক সম্পর্কের আশা পম্পেওর

প্রিন্স ফয়সাল বিন ফারহা আল সাউদ ও মাইক পম্পেও

ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক গড়ার বিষয়ে সৌদি আরব বিবেচনা করবে বলে আশা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

গতকাল মঙ্গলবার ( ১৪ অক্টোবর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক চুক্তি নিয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহা আল সাউদের সঙ্গে আলাপকালে একথা বলেন মার্কিন পররাষ্টমন্ত্রী মাইক পম্পেও।

মাইক পম্পেও বলেন, ‘আমরা আশা করব, সৌদি আরব স্বাভাবিক সম্পর্ক বিষয়ে বিবেচনা করব। ‘আবরাহাম চুক্তি’ অনেক দূর এগিয়ে নিতে যারা সহযোগিতা করেছেন তাদের আমরা ধন্যবাদ জ্ঞাপন করছি।’

এছাড়া ইসরায়েলের সঙ্গে আলোচনায় বসতে সৌদি আরব ফিলিস্তিন নেতৃবৃন্দ কিংবা ফিলিস্তিন কর্তৃপক্ষকে উৎসাহিত করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন।

আঞ্চলিক অগ্রগতি ও ইরানের আধিপত্য বিস্তাররোধে মধ্যপ্রাচ্যের দেশগুলো যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক চুক্তির প্রতি ঝঁকছে। আরব আমিরাত ও বাহরাইনের পর ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক গড়তে উপসাগরীয় অন্যান্য দেশগুলোকেও চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন।

এদিকে ইসরায়েলের সঙ্গে আরব আমিরাত ও বাহরাইনের স্বাভাবিক সম্পর্ক চুক্তির সময় সৌদি আরব কোনো মন্তব্য প্রকাশ করেনি। পরবর্তীতে ‘আরব পিস ইনিশিয়েটিভ’-এর আলোকে ফিলিস্তিন সংকট সমাধানের কথা বলেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল।

সূত্র : রয়টার্স

মন্তব্য



সাতদিনের সেরা