kalerkantho

শুক্রবার । ৭ কার্তিক ১৪২৭। ২৩ অক্টোবর ২০২০। ৫ রবিউল আউয়াল ১৪৪২

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক আলোচনার দাবী রাখে : সুদানের প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক   

২৭ সেপ্টেম্বর, ২০২০ ১২:২৮ | পড়া যাবে ২ মিনিটে



ইসরায়েলের সঙ্গে সম্পর্ক আলোচনার দাবী রাখে : সুদানের প্রধানমন্ত্রী

সুদানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুক

ইসরায়েলে সঙ্গে সুদানের স্বাভাবিক সম্পর্ক স্থাপন অত্যন্ত জটিল বিষয় এবং তা ব্যাপক আলোচনা দাবী রাখে বলে জানিয়েছেন সুদানের প্রধানমন্ত্রী।

গতকাল শনিবার (২৬ সেপ্টেম্বর) সুদানের রাজধানী খার্তুমে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে একথা বলেন দেশটির প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুক। তিনি বলেন, ‘ইসরায়েলের সঙ্গে তাঁর দেশের সম্পর্ক অত্যন্ত জটিল এবং এর জন্য জনগনের ঐক্যমতের প্রযোজন।’

এছাড়া সন্ত্রাসে সহযোগী দেশের তালিকা থেকে নাম দূর করাকে ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্কের সঙ্গে যুক্ত করার বিষয়টিকে প্রত্যাখ্যান করেন তিনি।

এছাড়া তিনি আরো বলেন, ‘সন্ত্রাসে সহযোগী দেশের তালিকায় সুদানের নাম থাকায় অর্থনৈতিক উন্নয়ন ও অগ্রগতির পথে প্রতিবন্ধকতা তৈরি করছে।’

যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম দ্য হিল পত্রিকা বলা হয়, সন্ত্রাসে সহযোগী তালিকা থেকে নাম দূর করতে সুদানকে তাগিদ দিচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতেকরে ইসরায়েলের সঙ্গে আফ্রিকার দেশগুলোর সম্পর্কের দুয়ার খুলবে বলে মনে করেন তিনি।

অবশ্য গত বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) আরব আমিরাত ও বাহরাইনের পথ ধরে ইসরায়েলের সঙ্গে সুদানের স্বাভাবিক সম্পর্ক স্থাপনের বিষয়টি নাকচ করে দেন সুদানের পররাষ্ট্রমন্ত্রী উমর ইসমাইল কমর আদ দিন।

এর আগে গত বুধবার সুদানের অন্তবর্তীকালীন সরকারপ্রধান আবদুল ফাত্তাহ বুরহান জানান, যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে আমিরাতে তিনদিন ব্যাপী আলোচনা হয়। এতে ইসরায়েলের সঙ্গে আরব দেশের শান্তি বিষয়েও আলোচনা হয়।

এদিকে আগামী ৩ অক্টোবর অনুষ্ঠিতব্য সুদান সরকার ও বিদ্রোহী দলগুলোর মধ্যে সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠান সুদানের অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে বলে মনে করেন সুদানের অন্তর্বর্তীকালীন সরকারপ্রধান আল বুরহান। তাছাড়া সুদানের অর্থনৈতিক দুর্যোগ মোকাবেলায় সন্ত্রাসে সহযোগী দেশের তালিকা থেকে নাম মুছে জাতীয় ঐক্য গড়ার মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গণে শামিল হওয়া জরুরি বলে করেন তিনি।

সূত্র : আনাদোলু এজেন্সি

মন্তব্য



সাতদিনের সেরা