kalerkantho

বৃহস্পতিবার । ৬ কার্তিক ১৪২৭। ২২ অক্টোবর ২০২০। ৪ রবিউল আউয়াল ১৪৪২

মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদে স্বাস্থ্য সুরক্ষায় বিশেষ ব্যবস্থাপনা

অনলাইন ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০২০ ১৪:৫২ | পড়া যাবে ২ মিনিটে



মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদে স্বাস্থ্য সুরক্ষায় বিশেষ ব্যবস্থাপনা

মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদের মুসল্লি ও ওমরাহ পালনকারীদের স্বাস্থ্য সুরক্ষায় সতর্কতামূলক ব্যবস্থা ও নানা পদক্ষেপ বাস্তবায়ন করা হয়েছে।

আগামী ৪ অক্টোবর থেকে শুরু হওয়া ওমরাহে অংশগ্রহণকারী ও নামাজ আদায়কারীদের করোনা মহামারি থেকে সুরক্ষা ও উচ্চমানের সেবা নিশ্চিত করতে নানা পদক্ষেপ গ্রহণ করে পবিত্র দুই মসজিদ পরিচালনা পরিষদ। 

মসজিদে প্রবেশকারী ওমরাহ পালনকারী বা দর্শনার্থীদের তাপমাত্রা নিশ্চিত করতে তাপমাত্রা পরিমাপক অত্যাধুনিক মনিটরিং পদ্ধতি স্থাপন করা হয়। এতে কর্তৃপক্ষ তাত্ক্ষণিকভাবে ভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত করতে পারবে।

এ ছাড়া মাস্ক পরিধান, জমজমের পানি বিতরণকালে স্বাস্থ্যবিধির অনুসরণ, মসজিদ জীবাণুমুক্তকরণ কর্মসূচিসহ বিভিন্ন প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়। পরিচালনা পরিষদের প্রধান নির্বাহী আবদুর রহমান সুদাইস বলেন, ‘পবিত্র দুই মসজিদে অভ্যন্তরে ওমরাহ পালনকারীদের জন্য স্বাস্থ্য বিভাগের সহায়তায় সতর্কতামূলক সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।’

গত ২২ সেপ্টেম্বর সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ক্রমে ওমরাহ সেবা চালুর ঘোষণা দেয়। আগামী ৪ অক্টেবর থেকে ওমরাহ পালন, নামাজ আদায় ও দর্শনার্থীদের জন্য পবিত্র দুই মসজিদ খোলা হবে। বিশেষ অ্যাপের সাহায্যে আগতদের আসা-যাওয়া ও প্রয়োজনীয় নির্দেশিকা প্রদান করা হবে।

সূত্র : সৌদি গেজেট

মন্তব্য



সাতদিনের সেরা