kalerkantho

বৃহস্পতিবার । ৬ কার্তিক ১৪২৭। ২২ অক্টোবর ২০২০। ৪ রবিউল আউয়াল ১৪৪২

সৌদি আরবে ৯০তম জাতীয় দিবস উদযাপন

অনলাইন ডেস্ক   

২৪ সেপ্টেম্বর, ২০২০ ১৬:২৭ | পড়া যাবে ২ মিনিটে



সৌদি আরবে ৯০তম জাতীয় দিবস উদযাপন

আতশবাজি ও বিমান মহড়াসহ নানা উৎসবের মধ্য দিয়ে ৯০তম জাতীয় দিবস উদযাপন করেছে সৌদি আরব।

গতকাল মঙ্গলবার ছিল (২৩ সেপ্টেম্বর) সৌদি আরবের ৯০তম জাতীয় দিবস। জাতীয় দিবস উপলক্ষে সৌদির আকাশে সর্ববৃহৎ বিমান মহড়া দেখা যায়।

জাতীয় বিনোদন  সামরিক ও বেসামরিক বিমান সব মিলিয়ে প্রায় ৬০টি বিমান সৌদির আকাশে উড়াল দেয়।

বিমান মহড়া সুন্দরভাবে সম্পাদন করতে সপ্তাহব্যাপী বিমান মহড়ায় অংশগ্রহণ করে সৌদির বিমানবাহিনীর সদস্যরা। রাতের অন্ধকারের ভেতর আতশবাজি আলো দেখতে রাস্তায় ভিড় জমায় অগণিত মানুষ।

সৌদির রাজধানীয় রিয়াদ ও জেদ্দা শহরের বিভিন্ন স্থানে জাতীয় বিরোদন কর্তৃপক্ষের তত্ত্ববধানে বেশ কিছু কনসার্ট অনুষ্ঠিত হয়। রিয়াদের কিং ফাহাদ কালচারাল সেন্টারে অনুষ্ঠিত কনসার্টে ইরাকের শিল্পী মাজিদ আল মুহানদিস গান পরিবেশন করেন। এছাড়া জেদ্দার কিং আবদুল্লাহ স্পোর্টস সিটিতে অনুষ্ঠিত গান পরিবেশন করেন সৌদি আরবের শিল্পী আবাদি আল জোহার ও ডালিয়া মোবারক।

জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত সব অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য স্বাস্থ্যবিধি অনুসরণ আবশ্যিক ছিল। ফলে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে উৎসবে অংশগ্রহণ করতে দেখা যায়।

এবারের জাতীয় দিবস উদযাপনে অংশ নেয় আরব আমিরাত। উভয় দেশের মধ্যে সম্পর্ক দৃঢ় করতে ‘সর্বদা এক সঙ্গে’ শ্লোগানে অংশগ্রহণ করবে বলে জানায় আরব আমিরাত। দেশ দুটির সম্পর্ক উপসাগরীয় অঞ্চলে শান্তি বৃদ্ধিতে ব্যাপক ভূমিকা পালন করবে বলে মনা করা হয়। শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ও বাদশাহ ফয়সালের মাধ্যমে উভয় দেশের মধ্যে আনুষ্ঠানিক সমম্পর্ক তৈরি হয়।

উল্লেখ্য, ২৩ সেপ্টেম্বর সৌদি আরব জাতীয় দিবস হিসেবে পালন করে। ১৯৩২ সালের এই দিনে বাদশাহ আবদুল আজিজ বিন সাউদ এক রাজকীয় অধ্যাদেশের মাধ্যমে নাজদ ও হেজাজ অঞ্চলকে একসঙ্গে ‘সৌদি আরব’ নামকরণ করে। ২০০৫ সাল থেকে দিনটিকে ছুটির দিন হিসেবে ঘোষণা করা হয়।

সূত্র : আল আরাবিয়া

মন্তব্য



সাতদিনের সেরা