kalerkantho

শুক্রবার । ৭ কার্তিক ১৪২৭। ২৩ অক্টোবর ২০২০। ৫ রবিউল আউয়াল ১৪৪২

ওমরাহসেবা নিশ্চিত করতে অ্যাপ চালু করছে সৌদি আরব

অনলাইন ডেস্ক   

২৪ সেপ্টেম্বর, ২০২০ ১২:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



ওমরাহসেবা নিশ্চিত করতে অ্যাপ চালু করছে সৌদি আরব

সৌদি আরবের মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদগামী যাত্রীদের সেবা নিশ্চিত ও নিয়ন্ত্রণ করতে অ্যাপ চালু করছে বলে জানায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

গতকাল বুধবার (২৩ সেপ্টেম্বর) হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, আগামী ২৭ সেপ্টেম্বর (১০ সফর) থেকে স্মার্টফোনের মাধ্যমে ওমরাহযাত্রীদের জন্য ‘ইতামারনা’ অ্যাপটি ব্যবহার করা যাবে।

মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদগামী ওমরাহযাত্রীদের সময়সীমার নিয়ন্ত্রণ সেবা প্রদান করতে সৌদি আরবের ডাটা ও আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্ট অথরিটি অ্যাপটির ব্যাপক উন্নয়ন করে।

তা ছাড়া অ্যাপটির সাহায্যে আগে থেকেই ওমরাহ পালন ও পবিত্র ভূমি দেখার পরিকল্পনা সম্পর্কেও জানানো যাবে এবং ওমরাহ কার্যক্রম স্বাচ্ছন্দ্যে সম্পন্নের জন্য সব ধরনের পরিষেবা নিশ্চিত করা যাবে।

গত মঙ্গলবার (২৩ সেপ্টেম্বর) সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় আগামী ৪ অক্টোবর থেকে সীমিত পরিসরে ওমরাহ শুরু করার ঘোষণা দেয়। চার ধাপে শুরু হওয়া ওমরাহ পরিষেবার প্রথম ধাপে শুধু প্রতিদিন প্রায় ছয় হাজার লোক অংশগ্রহণ করতে পারবে। তাদের অবশ্যই মসজিদ প্রদত্ত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। তা ছাড়া হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের অফিশিয়াল অ্যাপ ‘তাওয়াক্কালনা’-এর মাধ্যমে সবার গতিবিধি ও স্বাস্থ্যের অবস্থার প্রতি নজর রাখা হবে।

সূত্র : সৌদি গেজেট।

মন্তব্য



সাতদিনের সেরা