kalerkantho

বুধবার । ৮ আশ্বিন ১৪২৭ । ২৩ সেপ্টেম্বর ২০২০। ৫ সফর ১৪৪২

সাইকেলে ২৬ দেশ অতিক্রম, তবু হজের সুযোগ মেলেনি মরক্কোর তরুণের

অনলাইন ডেস্ক   

৭ আগস্ট, ২০২০ ১৪:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



সাইকেলে ২৬ দেশ অতিক্রম, তবু হজের সুযোগ মেলেনি মরক্কোর তরুণের

হজের সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে মরক্কোর এক যুবকের ভিডিও ভাইরাল হয়। সাইকেলে চড়ে ও হেঁটে সৌদি আরব গিয়ে পবিত্র হজ পালন করতে দীর্ঘ তিন বছর ধরে ভ্রমণ করেছেন মরক্কোর এক যুবক। কিন্তু তিন মাস আগে সৌদি আরব এসে পৌঁছলেও করোনার বিভীষিকা তাঁর দীর্ঘদিনের লালিত স্বপ্ন পূরণ হতে দেয়নি।

২০১৭ সালের জানুয়ারি থেকে কখনো হেঁটে, কখনো সাইকেলে করে পথ চলা শুরু করেছেন ৩৪ বছর বয়সী ইয়াসিন গোলাম। অবশ্য এ সময় তাঁকে অসংখ্যবার সাইকেল পরিবর্তন করতে হয়েছে। সৌদি আরব পৌর্যন্ত পৌঁছতে আফ্রিকা মহাদেশের ২৬টি দেশ অতিক্রম করেন তিনি। অবশেষে তিন মাস আগে তিনি সৌদি আরবের সীমান্তে এসে পৌঁছেন। কিন্তু করোনা রোধে সৌদি আরব এবার সীমিত হজের ঘোষণা দেওয়ায় ইয়াসিন এ বছর হজে অংশগ্রহণ করতে পারেননি।

যথাসময়ে এসেও হজে অংশগ্রহণ করতে না পারলেও হতাশ হননি ইয়াসিন। এবার সুযোগ না পেলেও আগামী হজের সুযোগের অপেক্ষায় আছেন তিনি। তাই সৌদি আরবের বিভিন্ন শহর-নগর ঘুরে দেখার সুযোগ হাতছাড়া করছেন না। করোনাকালে অর্থসংকটে পড়া ব্যক্তিদের সহযোগিতা করাসহ বিভিন্ন সামাজিক কাজেও দেখা যাচ্ছে তাঁকে।

মরক্কোর সংবাদমাধ্যম ইশরাকা নিউজে প্রকাশিত এক সাক্ষাৎকারে ইয়াসিন গোলাম বলেন, নিজের জন্মভূমি মরক্কোর কাসাব্লাঙ্কা (দার বাইদা) থেকে যাত্রা শুরু করেন। অতঃপর সেখান থেকে সেনেগাল, কেনিয়া, ঘানা, নাইজেরিয়া, গ্যাবন, কঙ্গো,অ্যাঙ্গোলা, নামিবিয়া, মোজাম্বিক, সুইজারল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা অতিক্রম করেন। এ ছাড়া আরো ভ্রমণ করেন কমোরোস, মাদাগাস্কার, মরিস দ্বীপপুঞ্জ, তানজানিয়া, কেনিয়া, ইথিওপিয়া ও মিসর।

ইন্ডাস্ট্রিয়াল মেইনটেন্যান্স ইলেকট্রিসি বিষয়ে পড়াশোনা করা ইয়াসিন জানান, এ পথ অতিক্রম করতে তাঁকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে। বেনিনে এসে ম্যালেরিয়া রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা দেখা দিলে দ্রুত চিকিৎসা নিয়ে সুস্থ হন তিনি। নাইজেরিয়ায় এক সড়ক দুর্ঘটনার শিকার হয়ে সাইকেল নষ্ট হয়। অতঃপর দক্ষিণ আফ্রিকায় এসে তাঁর সাইকেলটি চুরি হয়।

নানা ঘটনায় ভরপুর নিজের দীর্ঘ ভ্রমণ নিয়ে তিনি বলেন, আমার জীবনের দীর্ঘ ভ্রমণে আফ্রিকা মহাদেশের বিচিত্র ঘটনা ভোলার মতো নয়। তরুণদের উদ্দেশ করে তিনি বলেন, মরক্কোর তরুণদের উদ্দেশে আমি বলব, নিজের প্রতি আস্থা ও বিশ্বাস রাখুন এবং কখনো স্বপ্নপূরণ করা থেকে পিছু হটবেন না।

সূত্র : অ্যারাবিক পোস্ট।

মন্তব্য



সাতদিনের সেরা