kalerkantho

সোমবার । ৬ আশ্বিন ১৪২৭ । ২১ সেপ্টেম্বর ২০২০। ৩ সফর ১৪৪২

বৈরুত বিস্ফোরণে বুর্জ খলিফায় জ্বলে উঠে লেবাননের পতাকা

অনলাইন ডেস্ক   

৫ আগস্ট, ২০২০ ১৬:১৭ | পড়া যাবে ২ মিনিটে



বৈরুত বিস্ফোরণে বুর্জ খলিফায় জ্বলে উঠে লেবাননের পতাকা

বৈরুতের মহাবিস্ফোরণে লেবাননের প্রতি সমবেদনা জানিয়ে বিশ্বের সর্বচেয়ে উঁচু টাওয়ার দুবাইয়ের বুর্জ খলিফায় জ্বলে উঠেছে লেবাননের পতাকা।

গত মঙ্গলবার (৭ আগস্ট) রাতে দুর্ঘটনার পর পতাকার রঙ দিয়ে এ বাতি জ্বালানো হয়। 

সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রবিয়ষয়ক মন্ত্রী আনওয়ার গারগাস এক টুইট বার্তায় লেবাননের পাতাকা সম্বলিত বুর্জ খলিফার ছবি প্রকাশ করে লিখেন, ‘বৈরুতবাসীর প্রতি আমাদের সমবেদনা। আল্লাহ লেবানন ও লেবাননবাসীকে রক্ষা করুন। তিনি যেন তাঁদের ক্ষতস্থান সুস্থ করেন এবং সব দুঃখ-দুর্দশা থেকে তাদের মুক্তি দেন।’

বৈরুতের বন্দর সংলগ্ন এলাকায় মহাবিস্ফোরণে শতাধিক লোক মারা যায় এবং হাজারেরও বেশি আহত হয়। এতে প্রায় এক কিলোমিটার পর্যন্ত বিভিন্ন স্থাপনা ধ্বংস হয় এবং প্রায় দুই শ কিলোমিটার পর্যন্ত বিস্ফোরণের পর কেঁপে উঠে।মহাবিস্ফোরণে করোনা রোগী থাকা একটি হাসাপাতাল ধ্বংস হয় এবং খাদ্য মজুত থাকা বন্দরের অনেক গুদাম ঘরও ধ্বংস হয়। 

বিস্ফোরক জাতীয় রাসায়নিক পদার্থের গুদামে এ বিস্ফোরণ ঘটেছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। সরকারিভাবে বলা হয়, বন্দর এলাকার একটি গুদামে সার ও বোমা তৈরির কাজে দুই হাজার ৭৫০ টনের এমোনিয়াম নাইট্রেট পদার্থ অনিরাপদভাবে সংরক্ষিত ছিল।

দেশটি অনেক দিন যাবত অর্থনৈতিক সঙ্কট, বেকারত্ব ও ক্ষুধা-দুর্দশায় আক্রান্ত। বৈরুতের মহা বিস্ফোরণে বিশ্বের অনেক দেশ সহযোগিতার হাত বাড়িয়ে লেবাননের পাশে দাঁড়িয়েছে। 

সূত্র : আল আরাবিয়া

মন্তব্য



সাতদিনের সেরা