kalerkantho

মঙ্গলবার । ১৪ আশ্বিন ১৪২৭ । ২৯ সেপ্টেম্বর ২০২০। ১১ সফর ১৪৪২

জীবনে প্রাচুর্য আসে যে আমলে

অনলাইন ডেস্ক   

৩ আগস্ট, ২০২০ ১৪:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



জীবনে প্রাচুর্য আসে যে আমলে

আল্লাহ ক্ষমা প্রার্থনাকারীর ইহকালীন ও পরকালীন জীবনে প্রাচুর্য দান করেন। ক্ষমা প্রার্থনার ফলে মানুষের জীবন-জীবিকা, সন্তান ও সম্পত্তি বৃদ্ধি পায়। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘অতঃপর আমি বললাম, তোমরা তোমাদের প্রতিপালকের কাছে ক্ষমা চাও, নিশ্চয়ই তিনি অতিশয় ক্ষমাকারী; তিনি তোমাদের জন্য প্রচুর বৃষ্টিপাত করবেন; তিনি তোমাদের সমৃদ্ধ করবেন ধন-সম্পদ ও সন্তান-সন্ততি দিয়ে এবং তোমাদের জন্য স্থাপন করবেন জান্নাত ও তোমাদের জন্য প্রবাহিত করবেন নহরসমূহ।’ (সুরা নুহ, আয়াত : ১০-১২)

ক্ষমা প্রার্থনাকারীকে আল্লাহ মানসিক গ্লানি থেকে মুক্ত করেন। ফলে তার দেহ ও মন সতেজ হয়। সে জীবনের সজীবতা খুঁজে পায়। আল্লাহর নবী হুদ (আ.) তাঁর সম্প্রদায়কে বলেন, ‘এবং হে আমার সম্প্রদায়! তোমরা তোমাদের প্রতিপালকের কাছে ক্ষমা প্রার্থনা করো, তাঁর দিকেই প্রত্যাবর্তন করো। তিনি তোমাদের ওপর প্রচুর বৃষ্টিপাত করবেন এবং তোমাদের শক্তি বৃদ্ধি করবেন। তোমরা অপরাধী হয়ে মুখ ফিরিয়ে নিও না।’ (সুরা হুদ, আয়াত : ৫২)

গুনাহের কারণে মানুষের অন্তর অন্ধকারে আচ্ছন্ন হয়। তওবা ও ক্ষমা প্রার্থনার মাধ্যমে সেই অন্ধকার দূর হয়। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘নিশ্চয়ই মুমিন যখন একটি গুনাহ করে তার অন্তরে একটি কালো দাগ পড়ে। অতঃপর যদি সে তওবা করে, গুনাহ পরিহার করে ও ক্ষমা চায়, তবে তার অন্তর আলোকমণ্ডিত হয়।’ (মুসনাদে আহমাদ, হাদিস : ৭৯৫২)

মন্তব্য



সাতদিনের সেরা