kalerkantho

বৃহস্পতিবার । ২২ শ্রাবণ ১৪২৭। ৬ আগস্ট  ২০২০। ১৫ জিলহজ ১৪৪১

ইতিহাস! আরব বিশ্বে প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালু আমিরাতে

অনলাইন ডেস্ক   

১ আগস্ট, ২০২০ ২০:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



ইতিহাস! আরব বিশ্বে প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালু আমিরাতে

আরব বিশ্বের প্রথম দেশ হিসেবে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালু করার ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ আরব আমিরাত। মঙ্গলগ্রহে নভোযান পাঠানোর রেশ না কাটতেই নতুন এই চমক দিল দেশটি।

শনিবার (০১ আগস্ট) আরব আমিরাত কর্তৃপক্ষ আবু ধাবিতে অবস্থিত তাদের 'বারাকাহ পারমাণবিক শক্তি কেন্দ্র' আনুষ্ঠানিকভাবে চালু করার ঘোষণা দেয় বলে জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা। দেশটিতে নিযুক্ত আন্তর্জাতিক এটমিক এনার্জি এজেন্সির প্রতিনিধি হামাদ আলকাবিও বিষয়টি নিশ্চিত করেছেন।

সংযুক্ত আরব আমিরাতের বারাকাহ পারমাণবিক শক্তিকেন্দ্রের প্রথম চুল্লিটি খুবই সতর্কতার সঙ্গে সফলভাবে চালু করা হয়েছে। দেশটির জন্য নতুন শক্তির উৎস সন্ধানে এটা এক ঐতিহাসিক মাইলফলক।

সংযুক্ত আরব আমিরাতের ভাইস-প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাখতুম টুইটারে জানিয়েছেন, 'বারাকাহ পারমাণবিক শক্তিকেন্দ্রের প্রথম চুল্লিতে সফলভাবে জ্বালানি লোড করা হয়েছে এবং এর পরীক্ষামূলক কার্যক্রম সম্পন্ন হয়েছে।'

আমিরাত নিউক্লিয়ার এনার্জি কর্পোরেশনের প্রধান নির্বাহী মোহাম্মদ ইব্রাহিম আল-হামাদী বলেছেন, 'আমরা আমাদের দেশের বিদ্যুতের চাহিদার এক চতুর্থাংশ পর্যন্ত সরবরাহ এবং ভবিষ্যতে আরো বৃদ্ধির নিরাপদ, নির্ভরযোগ্য উৎপাদনের লক্ষ্য অর্জনে আরো এক ধাপ এগিয়ে এসেছি।'

এর আগে গত মাসে মুসলিম বিশ্বের প্রথম দেশ হিসেবে মঙ্গলগ্রহে নভোযান পাঠায় আরব আমিরাত। ৫ কোটি ৫০ লাখ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ২০২১ সালের ফেব্রুয়ারি নাগাদ রক্তিমগ্রহ মঙ্গলের কক্ষপথে পৌঁছানোর কথা তাদের ‘হোপ’ নামের নভোযানটির। ওই বছরই একীভূত হওয়ার ৫০ বছর পূর্ণ করবে আরব আমিরাত।

সূত্র : আল জাজিরা।

মন্তব্য



সাতদিনের সেরা