kalerkantho

সোমবার । ২৬ শ্রাবণ ১৪২৭। ১০ আগস্ট ২০২০ । ১৯ জিলহজ ১৪৪১

আয়া সোফিয়া : গ্রিস-রাশিয়ার সঙ্গে সম্পর্ক খারাপ হবে তুরস্কের

কালের কণ্ঠ অনলাইন   

১১ জুলাই, ২০২০ ১৭:০৬ | পড়া যাবে ২ মিনিটে



আয়া সোফিয়া : গ্রিস-রাশিয়ার সঙ্গে সম্পর্ক খারাপ হবে তুরস্কের

তুরস্কের শীর্ষ আদালতের সিদ্ধান্ত এবং রাষ্ট্রপতি এরদোয়ানের পদক্ষেপে ইস্তাম্বুলের প্রসিদ্ধ আয়া সোফিয়া জাদুঘরকে মসজিদে রূপান্তর করা হয়েছে। এক হাজার ৫০০ বছর আগে আয়া সোফিয়া খ্রিস্টান সম্প্রদায়ের প্রসিদ্ধ অর্থোডক্স গির্জা ছিল। ১৪৫৩ সালে অটোমানদের বিজয়ের পর এটি মসজিদে রূপান্তর করা হয়।

তুরস্কের এমন পদক্ষেপে চিরাচরিত শত্রু গ্রিসের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটতে পারে। সাম্প্রতিক সময়ে এরদোয়ানের উদ্যোগে রাশিয়ার সঙ্গে যে সম্পর্কের উন্নতি হয়েছিল, তা-ও নষ্ট হয়ে যাওয়ার প্রবল আশঙ্কা রয়েছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

এই পদক্ষেপের পরই গ্রিস প্রতিক্রিয়ায় জানায়, সভ্যসমাজকে খোলাখুলি উসকানি দিচ্ছে মুসলিমপ্রধান দেশ তুরস্ক। দেশটির সংস্কৃতি মন্ত্রী লিনা মেনদনি বলেন, 'এরদোয়ানের এই পদক্ষেপ তুরস্ককে ছয় শতক পিছিয়ে নিয়ে গেল।'

একইভাবে ক্ষোভ প্রকাশ করেছে রাশিয়ার অর্থোডক্স গির্জা। গির্জার মুখপাত্র ভ্লাদিমির লেগয়ডা জানিয়েছেন, কয়েক কোটি খ্রিস্টান সম্প্রদায়ের কথা না ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বারবার অনুরোধ করা হয়েছিল এ বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে সব দিক ভালোভাবে বিচার করে দেখতে। বোঝাই যাচ্ছে, কোনো কথাকেই পাত্তা দেওয়া হয়নি সিদ্ধান্ত নেওয়ার আগে।

ইউনেসকোর প্রধান অড্রি আজুলে বলেন, 'ইউএন-এর সংস্কৃতি বিভাগের সঙ্গে কোনো আলোচনা না করেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এর জন্য তিনি নিজে খুব দুঃখিত। এর বিরোধিতা এবং কড়া সমালোচনা করেছে ইউএস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম। তাদের মতে, ঐতিহাসিক এই সৌধটি নিয়ে দ্ব্যর্থহীন রাজনীতি করা হলো।'

সূত্র : এই সময়।

মন্তব্য



সাতদিনের সেরা