kalerkantho

শনিবার । ২৫ মে ২০১৯। ১১ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৯ রমজান ১৪৪০

ব্যক্তিত্ব

১৯ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্যক্তিত্ব

লর্ড বায়রন

কবি লর্ড বায়রনের জন্ম ১৭৮৮ সালের ২২ জানুয়ারি। তাঁর মূল নাম জর্জ গর্ডন বায়রন। রোমান্টিক আন্দোলনের অন্যতম ব্রিটিশ কবি তিনি। শৈশবে তিনি অত্যন্ত আবেগপ্রবণ ও দুরন্ত প্রকৃতির ছিলেন। উত্তরাধিকার সূত্রে ছিলেন অমিতব্যয়ী ও উচ্ছ্বাসপ্রবণ স্বভাবের। তিনি ছিলেন অত্যন্ত সুদর্শন, প্রাণবন্ত, আবেগপ্রবণ ও অনন্য চারিত্রিক বৈশিষ্ট্যের অধিকারী। চাইল্ড হ্যারল্ড কাব্য প্রকাশের মধ্য দিয়ে তাঁর স্বর্ণোজ্জ্বল প্রতিভার প্রথম বিচ্ছুরণ ঘটে। ১৮০৭ সালে বায়রনের কবিতাগুচ্ছ আওয়ার্স অব আইডেলনেস প্রকাশিত হয়। ডন জুয়ান, শি ওয়াকস ইন বিউটি হোয়েন উই টু পার্টেট তাঁর বিখ্যাত গ্রন্থগুলোর অন্যতম।

বায়রনের দাদা ছিলেন ভাইস অ্যাডমিরাল জন ফাউলউইদার জ্যাক বায়রন ও দাদি ছিলেন সোফিয়া ট্রিভেনিয়ন। ভাইস অ্যাডমিরাল জন বায়রন জলযানে পৃথিবী প্রদক্ষিণ করেছিলেন।

তাঁকে খ্রিস্টধর্ম মতে, সেন্ট ম্যারিলেবন প্যারিস চার্চে তাঁর নানা গাইটের জর্জ গর্ডনের নামানুসারে জর্জ গর্ডন বায়রন নাম দেওয়া হয়।

জীবনের প্রতি বীতশ্রদ্ধ হয়ে কবি বায়রন ১৮২৩ সালে ওসমানিয়া সাম্রাজ্যের বিরুদ্ধে গ্রিসের স্বাধীনতাযুদ্ধে যোগ দেন। তিনি এই যুদ্ধের জন্য বিপুল অর্থ ব্যয় করেন এবং সেনাবাহিনী গড়ে তোলেন। এ কারণে বায়রনকে গ্রিসের জাতীয় বীর হিসেবে গণ্য করা হয়। ১৮২৪ সালের ১৯ এপ্রিল তিনি রোগে ভুগে গ্রিসে পরলোকগমন করেন।

তথ্যসূত্র : উইকিপিডিয়া

মন্তব্য