kalerkantho

বৃহস্পতিবার । ১ ডিসেম্বর ২০২২ । ১৬ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

পাটের আঁশ ছাড়ানোর নতুন যন্ত্র উদ্ভাবন

আঁশও ছুটবে, কাঠিও ভাঙবে না

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর   

২৮ সেপ্টেম্বর, ২০২২ ০৯:৩২ | পড়া যাবে ২ মিনিটে



পাটের আঁশ ছাড়ানোর নতুন যন্ত্র উদ্ভাবন

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট আবিষ্কৃত পাটের আঁশ ছাড়ানোর নতুন যন্ত্র। ছবি : কালের কণ্ঠ

বর্তমানে দেশে পাটের আঁশ ছাড়ানোর যে কয়েক ধরনের যন্ত্র আছে, ওগুলো দিয়ে আঁশ ছাড়াতে গেলে বেশির ভাগ ক্ষেত্রেই পাটকাঠি ভেঙে যায়। এতে লোকসান গুনতে হয় কৃষকদের। এ সমস্যার সমাধানে বিজ্ঞানীরা কয়েক বছর গবেষণা করেছেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) বিজ্ঞানীরা। অবশেষে সাফল্য ধরা দিল।

বিজ্ঞাপন

বারির ফার্ম মেশিনারি অ্যান্ড পোস্ট হার্ভেস্ট প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগের বিজ্ঞানীরা নতুন যন্ত্রটি উদ্ভাবন করেছেন। এ যন্ত্র দিয়ে পাটের আঁশ ছাড়ালে প্রায় ৭০ শতাংশ কাঠিই আস্ত থাকে। ওই বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ এরশাদুল হক এ তথ্য জানিয়েছেন। গতকাল মঙ্গলবার বারির ফার্ম মেশিনারি অ্যান্ড পোস্ট হার্ভেস্ট প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং আন্তর্জাতিক গম ও ভুট্টা উন্নয়ন ইনস্টিটিউটের সিরিয়াল সিস্টেম ইনিশিয়েটিভ ফর সাউথ এশিয়া মেকানাইজেশন অ্যান্ড এক্সটেনশন অ্যাক্টিভিটি সিমিট, বাংলাদেশ যৌথভাবে আয়োজিত এক অনলাইন কর্মশালায় এ তথ্য প্রকাশ করা হয়।

মোহাম্মদ এরশাদুল হক আরো জানান, আগামী পাট মৌসুমের আগেই এই যন্ত্র বাজারে আসবে। চার অশ্বশক্তির যন্ত্রটির দাম পড়বে এক লাখ টাকা এবং আট অশ্বশক্তির বড় যন্ত্রের দাম পড়বে এক লাখ ৪০ হাজার টাকা। প্রতিটি যন্ত্র চালাতে দুজন ব্যক্তি লাগবে। বড় যন্ত্রটি দিয়ে এক বিঘা জমির পাটের আঁশ ছাড়ানো যাবে এক দিনে।

তথ্য প্রকাশ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করেন বারির মহাপরিচালক দেবাশীষ সরকার। প্রতিষ্ঠানটির সাবেক মহাপরিচালক ক্ষীরোদ চন্দ্র রায়ের সভাপতিত্বে বারির পরিচালকরা, সিমিটের বাংলাদেশ প্রতিনিধি টিমোথি জে ক্রপনিক, ফেরদৌসী ইসলাম ও চিফ অব পার্টি ওয়েন কালভার্ট উপস্থিত ছিলেন। এ ছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বারির বিভিন্ন বিভাগ ও কেন্দ্রের বিজ্ঞানী, বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানী, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং কৃষি যন্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।



সাতদিনের সেরা