kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

একাদশতম ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী ইমন

অনলাইন ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০২২ ১৫:১৯ | পড়া যাবে ২ মিনিটে



একাদশতম ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী ইমন

তরুণ আলোকচিত্রী ইমন মোস্তাক আহমেদের হাতে একাদশতম ‘ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী পুরস্কার’ তুলে দেন অতিথিরা। ছবি : সংগৃহীত

একাদশতম ‘ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী পুরস্কার’ পেয়েছেন তরুণ আলোকচিত্রী ইমন মোস্তাক আহমেদ।   ইমন তাঁর ‘ইন দ্য সার্চ অব লস্ট হারমোনি’ শিরোনামের ফাইন-আর্ট ফটোগ্রাফির জন্য এই সম্মাননা পেলেন।

গত শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। ঢাকার ফটোফি একাডেমি অব ফাইন-আর্ট ফটোগ্রাফি কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট আলোকচিত্রী শফিকুল আলম কিরণ, ফটোসাংবাদিক ও গবেষক সাহাদাত পারভেজ, আলোকচিত্রী জয় কে রায় চৌধুরী প্রমুখ।

বিজ্ঞাপন

শফিকুল আলম কিরণ বলেন, ‘স্টিললাইফও যে জীবন্ত হতে পারে, ইমনের ছবিগুলো দেখলে তা অনুভব করা যায়। ক্যামেরা ও ক্যামেরা সরঞ্জামের সীমাবদ্ধতাকে ডিঙিয়ে ইমন এগিয়ে যাচ্ছে, তাঁকে অভিবাদন জানাই। ’

ইমনের জন্ম লালমনিরহাটে। জীবিকার তাগিদে তাঁকে ঢাকায় পাড়ি জমাতে হয়। কিন্তু তিনি তাঁর সবুজেমোড়া গ্রামকে ভুলে যাননি। ইট-পাথরের শহরের অলি-গলিতে তিনি তাঁর ফেলে আসা প্রকৃতিকে খুঁজে বেড়ান। কয়েক বছর ধরে তিনি মোবাইলফোনের ক্যামেরায় ধারণ করছেন প্রকৃতির শহুরে রূপ। তারই প্রতিফলন ঘটেছে ‘ইন দ্য সার্চ অব লস্ট হারমোনি’-তে।

ফটোফির প্রধান সমন্বয়ক সিরাজুল লিটন বলেন, ‘২০১১ সাল থেকে এই পুরস্কার দেওয়া শুরু হয়েছে। প্রতিশ্রুতিশীল ফাইন-আর্ট আলোকচিত্রীদের উৎসাহিত করতেই আমাদের এই উদ্যোগ। এমন পুরস্কার বাংলাদেশে বিরল। ’

পুরস্কার হিসেবে ইমন মোস্তাক আহমেদ পেয়েছেন একটি ক্রেস্ট, সার্টিফিকেট ও ২০ হাজার টাকা। আগে এই পুরস্কার যারা পেয়েছেন, তাঁরা হলেন এস এ শাহরিয়ার রিপন, কামরুজ্জামান, মুনেম ওয়াসিফ, প্রীত রেজা, কেএম আসাদ, জয় কে রায় চৌধুরী, সুমন ইউসুফ, ফরিদা আলম, সালাহউদ্দিন আহমেদ ও রিয়াদ আবেদীন।

ফটোফি একাডেমি অব ফাইন-আর্ট ফটোগ্রাফি একটি অলাভজনক প্রতিষ্ঠান। নান্দনিক আলোকচিত্রকলার প্রসারে প্রতিষ্ঠানটি কাজ করে। সংবাদ বিজ্ঞপ্তি।



সাতদিনের সেরা