kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০২২ । ২০ অগ্রহায়ণ ১৪২৯ । ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

আজ পৃথিবীর সবচেয়ে কাছে আসছে বৃহস্পতি

অনলাইন ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০২২ ১৩:০৭ | পড়া যাবে ২ মিনিটে



আজ পৃথিবীর সবচেয়ে কাছে আসছে বৃহস্পতি

গ্যাসের দৈত্য বৃহস্পতি ৫৯ বছরের বিরতিতে আজ ২৬ সেপ্টেম্বর পৃথিবীর সবচেয়ে কাছাকাছি আসছে।   এবং আকাশ পরিষ্কার থাকলে সেটি  দৃশ্যমানও হবে। এমনটাই জানিয়েছে মার্কিন মহাকাশ সংস্থা ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)। সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতি সূর্যের ঠিক বীপরিতে থাকবে এর ফলে পৃথিবী থেকে সেটি দৃশ্যমান হবে।

বিজ্ঞাপন

এই ঘটনাটিকে বলা হয় ‘বিরোধী’অবস্থা।

বৃহস্পতির এই বিরোধী অবস্থা প্রত্যেক ১৩মাস পর পরই হয়ে থাকে। এর ফলে বছরে একবার এই গ্রহ এবং পৃথিবী মোটামুটি কাছাকাছি অবস্থায় আসে। তবে ১৯৬৩ সালের পর আজ সোমবার পৃথিবীর এত কাছে আসছে বৃহস্পতি। বিরোধী অবস্থায় আসবে সৌরজগতের সবথেকে বড় গ্রহ। সেইসময় দুই গ্রহের দূরত্ব কমে দাঁড়াবে প্রায় ৩৬৭ মিলিয়ন মাইল । ১৯৬৩ সালেও এরকম দূরত্ব ছিল। এমনিতে সব থেকে দূরের বিন্দু থেকে প্রায় ৬০০ মিলিয়ন মাইল দূরে অবস্থান করে বৃহস্পতি।      

পৃথিবী থেকে দেখলে, সূর্য যখন পশ্চিমে অস্ত যাবে তখন বৃহস্পতি সরাসরি বিপরীত দিকে মানে পূর্বদিকে উঠবে। বিরোধী অবস্থায় গ্রহগুলো সবচেয়ে বড় এবং উজ্জ্বল দেখায়। অর্থাৎ পৃথিবীর বিপরীত দিকে অবস্থান করে সূর্য এবং মহাজাগতিক বস্তু ( বৃহস্পতি) । সেই কারণেই এবার বৃহস্পতি সবচেয়ে কাছে চলে আসার বিষয়টি এতটা আকর্ষণীয় হতে চলেছে বলে মনে করেন জ্যোতির্বিজ্ঞানীরা। তাদের বক্তব্য, বৃহস্পতি যখন পৃথিবীর কাছে আসে, তখন খুব কমক্ষেত্রেই বিরধী অবস্থার তৈরি হয়।

আবহাওয়া ভালো থাকলে দূরবীনের সাহায্যে বৃহস্পতিকে খুব কাছ থেকে দেখা যাবে।  

সূত্র : স্পেস ডটকম।



সাতদিনের সেরা