kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০২২ । ১৭ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্যও ওজোনস্তর ক্ষয়ে প্রভাবিত

অনলাইন ডেস্ক   

১৬ সেপ্টেম্বর, ২০২২ ১৯:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



স্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্যও ওজোনস্তর ক্ষয়ে প্রভাবিত

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। ফাইল ছবি

ওজোনস্তরের ক্ষয় ও জলবায়ু পরিবর্তনের প্রভাব শুধু উচ্চমার্গীয় আর সেমিনারের আলোচনা হিসেবে রেখে দিলে হবে না। কারণ জনজীবনে বিশেষ করে জনস্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্যে এর সরাসরি প্রভাব দিন দিন বাড়ছে।  

বিশ্ব ওজোন দিবস উপলক্ষে আজ শুক্রবার গবেষণা ও পরামর্শক সংস্থা থটস অ্যান্ড থরো আয়োজিত এক অনলাইন আলোচনায় এসব কথা বলেছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলেছেন, জীবনঘনিষ্ঠ এই ইস্যুগুলোকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখতে হবে এবং সম্ভাব্য প্রতিরোধ ও প্রতিকারের ব্যবস্থা করতে হবে।

বিজ্ঞাপন

থটস অ্যান্ড থরোর চেয়ারম্যান ইশরাত জাহান দিলরুবার সভাপতিত্বে আলোচলায় প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এমপি। তিনি বলেন, ‌ওজোনস্তর ক্ষয়ের প্রভাবই জলবায়ু পরিবর্তনের বড় কারণ। এখন জনস্বাস্থ্যেও এর ব্যাপকভাবে প্রভাব পড়ছে।   এ নিয়ে এখন কিছুটা সচেতনতাও তৈরি হয়েছে। তবে বিষয়গুলোকে গভীরভাবে ভাবতে হবে এবং সেই অনুযায়ী কাজ করতে হবে।  

এক্ষেত্রে বাস্তবসম্মত কিছু দিকনির্দেশনামূলক প্রস্তাবনা দেওয়ার জন্য থটস অ্যান্ড থরো টিমকে ধন্যবাদ জানিয়ে মন্ত্রী বলেন, সরকার সেগুলো গুরুত্ব দিয়ে দেখবে।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি বিভাগের শিক্ষক রাফিয়া রহমানের সঞ্চালনায় আলোচনায় মূল নিবন্ধ পেশ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের সাবেক চেয়ারম্যান ড. তাজউদ্দিন শিকদার। তিনি স্বাস্থ্যে পরিবেশ প্রভাবের নানা দিক তুলে ধরেন।  

ড. তাজ বলেন, ওজোনস্তর ক্ষয় প্রভাবে অতিবেগুনি রশ্মি বিচ্ছুরণ বাড়ছে। এর প্রভাবে বাংলাদেশে ক্যান্সার, চক্ষুরোগ ও চর্মরোগসহ নানা রোগ-বালাই বাড়ছে।   

আরো আলোচনা করেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ড. শফিকুর রহমান, ড. তৌফিকুজ্জামান, বারেক কায়সার এবং অর্থনীতি বিষয়ক সম্পাদকদের সংগঠন বিজনেস অ্যান্ড ইকোনোমিক এডিটর্স গিল্ডের সমন্বয়ক কাজী আজিজুল ইসলাম। সংবাদ বিজ্ঞপ্তি।  



সাতদিনের সেরা