kalerkantho

রবিবার । ২৫ সেপ্টেম্বর ২০২২ । ১০ আশ্বিন ১৪২৯ ।  ২৮ সফর ১৪৪৪

২৭০০ বছরের পুরনো প্যাপিরাস নোট উন্মোচন করল ইসরায়েল

অনলাইন ডেস্ক   

৯ সেপ্টেম্বর, ২০২২ ২০:১৯ | পড়া যাবে ২ মিনিটে



২৭০০ বছরের পুরনো প্যাপিরাস নোট উন্মোচন করল ইসরায়েল

ইসরায়েলের জেরুজালেমে ডেড সি কনজারভেশন ল্যাবে ইসরায়েল পুরাকীর্তি কর্তৃপক্ষ উন্মোচিত প্যাপিরাস খণ্ডের ছবি। (সূত্র : এএফপি)

যুক্তরাষ্ট্র থেকে পাওয়া একটি ২৭০০ বছরের পুরনো একটি প্যাপিরাস নোট উন্মোচন করেছে ইসরায়েলের পুরাকীর্তি কর্তৃপক্ষ। প্যাপিরাস নোটটি সম্প্রতি জেরুজালেমে ফেরত আনা হয়েছে। গবেষকরা বিভিন্ন পদ্ধতি অনুসরণ করে প্যাপিরাস নোটের সঠিক যুগ নির্ধারণ করেছেন। এটি প্যালিও-হিব্রু ভাষায় লেখা বলে জানা গেছে।

বিজ্ঞাপন

নোটে চিঠির টুকরোতে লেখা রয়েছে, 'ইসমাঈলের কাছে পাঠান। ' 

চিঠির মাধ্যমে যোগাযোগ করা বার্তার ব্যাপারে পুরাকীর্তি কর্তৃপক্ষের জুদাইন মরুভূমি স্ক্রোল ইউনিটের পরিচালক জো উজিয়েল গণমাধ্যমকে বলেছেন, 'আমরা ঠিক জানি না কি পাঠানো হয়েছে এবং কোথায় পাঠানো হয়েছে। '

সম্প্রতি আবিষ্কৃত প্যাপিরাস নোটটিকে 'অনন্য এবং অত্যন্ত বিরল' বলে অভিহিত করেছেন ইসরায়েলের পুরাকীর্তি কর্তৃপক্ষের চুরি প্রতিরোধ ইউনিটের ডেপুটি ডিরেক্টর ইটন ক্লেইন।  

তিনি ব্যাখ্যা দিয়ে বলেছেন, লৌহ যুগে হিব্রুরা ছোট নোট লিখতে মাটির টুকরো ব্যবহার করত। তখন পশুর চামড়া শাস্ত্রের জন্য ব্যবহার করা হত এবং প্যাপিরাস সরকারি চিঠিপত্র লেখার জন্য সংরক্ষিত থাকত। প্যাপিরাস হলো প্রাচীনকালে লেখার পৃষ্ঠ হিসাবে ব্যবহৃত পুরু কাগজের অনুরূপ একটি উপাদান।

জানা গেছে, গবেষকরা যুক্তরাষ্ট্রের মন্টানা রাজ্যের এক ব্যক্তির কাছ থেকে প্যাপিরাস নোটটি উদ্ধার করেছেন। তিনি এটি তার মারা যাওয়া মায়ের কাছ থেকে পেয়েছিলেন বলে জানিয়েছেন। তার মা এটি বাঁধাই করে বাড়িতে ঝুলিয়ে রেখেছিলেন বলে জানিয়েছেন।

বাঁধাই করা প্যাপিরাস নোটটিতে তৎকালীন ফিলিস্তিনি প্রত্নতাত্ত্বিক জাদুঘরের কিউরেটর জোসেফ সাদ এবং কিংবদন্তি পুরাকীর্তি ব্যবসায়ী হালিল ইস্কান্দার কান্দুর ছবিও ছিল।

বলা হচ্ছে, সেই নারী সম্ভবত ১৯৬৫ সালে সাদেরর কাছ থেকে প্যাপিরাস নোটটি কিনেছেন অথবা উপহার হিসেবে পেয়েছেন এবং সাদ এটি কান্দুর কাছ থেকে পেয়েছেন।

ক্লেইনের তদন্ত অনুসারে, কান্দু সম্ভবত এটি একটি বেদুইন উপজাতির কাছ থেকে কিনেছিল এবং তারা এটিকে ইসরায়েলের জুদাইন মরুভূমির গুহায় খুঁজে পেয়েছিল।

সূত্র : স্পুটনিকনিউজ।



সাতদিনের সেরা