kalerkantho

মঙ্গলবার । ৪ অক্টোবর ২০২২ । ১৯ আশ্বিন ১৪২৯ ।  ৭ রবিউল আউয়াল ১৪৪৪

মহাকাশে যাচ্ছেন প্রথম আমেরিকান আদিবাসী নারী

অনলাইন ডেস্ক   

১৯ আগস্ট, ২০২২ ১৭:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



মহাকাশে যাচ্ছেন প্রথম আমেরিকান আদিবাসী নারী

ছবি: নভোচারী নিকোল অনাপু মান

আগামী মাসে প্রথমবারের মতো একজন আমেরিকান আদিবাসী নারী নভোচারীকে মহাকাশে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল এরোনটিকস এবং স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)। খবর বিবিসির।

রাউন্ড ভ্যালি ইন্ডিয়ান উপজাতির এই নভোচারীর নাম নিকোল অনাপু মান। ফ্লাইটের সব দায়িত্ব কাঁধে নিয়ে মিশন কমান্ডার হিসেবে তিনি ২৯ সেপ্টেম্বর আন্তর্জাতিক স্পেস স্টেশনে যাবেন।

বিজ্ঞাপন

ইন্ডিয়ান কান্ট্রি টুডে পত্রিকায় দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘এটি আমার জন্য বেশ রোমাঞ্চকর। ’

তিনি আরো বলেন, ‘আমি মনে করি এই ব্যাপারটি আমাদের সম্প্রদায়ের জন্য খুব গুরুত্বপূর্ণ। আমাদের বাচ্চারা এখন উপলব্ধি করতে পারবে যে আমাদের বাধাগুলো ভেঙে যেতে শুরু করেছে। ’

স্পেসএক্স ড্রাগন মহাকাশযানে মানের সঙ্গে আরো তিন সহকর্মী থাকবেন। মান তার ব্যক্তিগত ব্যবহারের জন্য এক কেজি ৪০০ গ্রাম জিনিস নিজের সঙ্গে নিয়ে যেতে পারবেন। তিনি জানান, ছোটবেলায় তার মায়ের দেওয়া একটি ড্রিমক্যাচার সঙ্গে নিয়ে যাবেন তিনি। আদিবাসী ফাউন্ডেশনের মতে, ড্রিমক্যাচার ঐক্যের প্রতীক, যা সুরক্ষা প্রদান করে।  

তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেছেন। তারপর সামুদ্রিক বাহিনীতে কর্নেল হিসেবে কর্মরত ছিলেন। তিনি বিভিন্ন যুদ্ধবিমান চালিয়েছেন। ইরাক এবং আফগানিস্তানে যুদ্ধ অভিযানে দুবার নিযুক্ত হয়েছিলেন। এ ছাড়া মার্কিন সেনাবাহিনীতে তার কাজের জন্য তিনি ছয়টি পদক পেয়েছেন।

নাসা নিশ্চিত করেছে, ২০১৩ সালে মহাকাশচারী হওয়ার পর এটিই তার প্রথম অভিযান। তিনি নাসার ২১তম মহাকাশচারী ব্যাচের আটজনের মধ্যে একজন। তার সঙ্গে আরো যোগ দেবেন মহাকাশচারী এবং পাইলট জোশ কাসাডা, জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির নভোচারী কোইচি ওয়াকাটা এবং রাশিয়ান মহাকাশচারী আনা কিকিনা।

এটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের চলমান পঞ্চম মিশন। দলটি সেখানে ২৫০টি বৈজ্ঞানিক পরীক্ষা চালাবে। নাসার তথ্য মতে, পৃথিবীর জীবনকে উপকৃত করতে এবং গ্রহের বাইরে মানুষের অনুসন্ধান প্রস্তুত করতে সহায়তা করবে এই অভিযান৷

সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা