kalerkantho

রবিবার । ২ অক্টোবর ২০২২ । ১৭ আশ্বিন ১৪২৯ ।  ৫ রবিউল আউয়াল ১৪৪৪

ধেয়ে আসছে গ্রহাণু! হতে পারে প্যারিসের সমান গর্ত!

অনলাইন ডেস্ক   

১২ আগস্ট, ২০২২ ২২:১৭ | পড়া যাবে ২ মিনিটে



ধেয়ে আসছে গ্রহাণু! হতে পারে প্যারিসের সমান গর্ত!

১১০ ফুট চওড়া ২০২২ ওটি১ গ্রহাণু। ছবি: এপি

আগামী পাঁচ দিনের মধ্যে কমপক্ষে পাঁচটি গ্রহাণু পৃথিবীকে অতিক্রম করবে। যার মধ্যে কমপক্ষে তিনটি বিশাল সমতল আকারের। মহাকাশচারীরা বলছেন, এটি পৃথিবীর জন্য উদ্বেগজনক। সবচেয়ে বড় গ্রহাণু রবিবার রাতে পৃথিবীর ৪ দশমিক ৭ মিলিয়ন কিলোমিটারের মধ্যে আসবে।

বিজ্ঞাপন

১১০ ফুট চওড়া এই গ্রহাণুটির নাম ২০২২ ওটি১।

২০২২ ওটি১ গ্রহাণুটি বাংলাদেশ সময় রাত প্রায় ৩টা ৫৩ মিনিটে সেকেন্ড প্রতি ৫ দশমিক ৭ কিলোমিটার গতিবেগে তার নিকটতম পথে অতিক্রম করবে। সে হিসাবে গ্রহাণুটি প্রতি ঘণ্টায় ২০ হাজার ৫২০ কিলোমিটার পথ ভ্রমণ করবে।

নাসার মতে, এই আকারের একটি গ্রহাণু পৃথিবীতে আঘাত করলে প্যারিসের আকারের সমান একটি গর্ত হতে পারে। তবে প্রচলিত ধারণা অনুযায়ী সবচেয়ে নিকটতম পথ দিয়ে অতিক্রম করলেও এটি ঘটার কোনো সম্ভাবনা নেই। গতকাল বৃহস্পতিবার (১১ আগস্ট) ১০০ ফুট চওড়া দ্বিতীয় বৃহত্তম গ্রহাণু ২০২২ পিকে১ পৃথিবীর ৫ দশমিক ২ মিলিয়ন কিলোমিটার দূর দিয়ে অতিক্রম করেছে।

এখানে ৫টি গ্রহাণু রয়েছে, যা আগামী পাঁচ দিনের মধ্যে পৃথিবীর ওপর দিয়ে অতিক্রম করবে :

১২ আগস্ট : ৫৩ ফুট ২০১৫ এফএফ
১৪ আগস্ট : ২০২২ ওটি১
১৪ আগস্ট : ৭১ ফুট ২০২২ ওএ৪
১৪ আগস্ট : ১১০ ফুট চওড়া ২০২২ ওটি১ 
১৬ আগস্ট : ৯৩ ফুট ২০২২ পিডাব্লিউ

পৃথিবী গ্রহের ৭ দশমিক ৫ মিলিয়ন কিলোমিটারের মধ্যে যেসব গ্রহাণু এবং ধূমকেতু আসে, সেগুলোকে নাসার স্টেরয়েড ওয়াচ অনুসরণ করে। এটি পৃথিবী এবং চাঁদের দূরত্বের ১৯ দশমিক ৫ গুণ। এ ছাড়া এই দূরত্বের মধ্যে ১৫০ মিটারের চেয়ে বড় যেকোনো বস্তুকে সম্ভাব্য বিপজ্জনক বস্তু হিসেবে ধরা হয়। কারণ যদি সেগুলোকে শনাক্ত না করা হয়, তাহলে আমাদের অভিকর্ষের সঙ্গে তাদের প্রতিক্রিয়া বিপর্যয় ঘটাতে পারে।

গত কয়েক দিনে বেশ কয়েকটি গ্রহাণু বিপজ্জনকভাবে পৃথিবীর নিকটবর্তী দূরত্ব অতিক্রম করেছে। যার মধ্যে একটিও পৃথিবীতে আঘাত করলে বড় দুর্ঘটনা ঘটতে পারত।

সূত্র : লাইভ মিন্ট।



সাতদিনের সেরা