kalerkantho

বৃহস্পতিবার । ৬ অক্টোবর ২০২২ । ২১ আশ্বিন ১৪২৯ ।  ৯ রবিউল আউয়াল ১৪৪৪

যুক্তরাজ্যে ‘ট্রি অফ দ্য ইয়ার’ প্রতিযোগিতায় ১২টি গাছ

অনলাইন ডেস্ক   

১০ আগস্ট, ২০২২ ১৯:১৬ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাজ্যে ‘ট্রি অফ দ্য ইয়ার’ প্রতিযোগিতায় ১২টি গাছ

যুক্তরাজ্যে ‘ট্রি অফ দ্যা ইয়ার ২০২২’ এর বার্ষিক প্রতিযোগিতার জন্য ১২টি গাছের একটি তালিকা প্রকাশ করেছে উডল্যান্ড ট্রাস্ট নামের একটি দাতব্য সংস্থা। এ তালিকায় স্থান পেয়েছেঐতিহাসিক ভাবে গুরুত্বপূর্ণ ও পুরাতন গাছ।  

তালিকায় স্থান পাওয়া গাছগুলো হলো - এসকলি ওক, ফ্লিটন ওক, হলি, বার্নব্যাঙ্কস ওক, হেডগারো হাওথোর্ন, লাইম, কিলব্রোনি ওক, পোর্টাল ট্রি, ল্যাংলি পার্ক চেস্টনাট, লেয়ারিং হর্স চেস্টনাট ও ওয়েভারলি অ্যাবে ইউ।

উডল্যান্ড ট্রাস্ট নামের ওই দাতব্য সংস্থা এ বছর প্রাচীন এবং প্রবীণ গাছের গুরুত্ব তুলে ধরার জন্য প্রতিযোগিতার আয়োজন করছে।

বিজ্ঞাপন

যেসব গাছের কোনও আইনি সুরক্ষা নেই সেগুলি উঠে এসেছে এই তালিকায়। ৩২৯টি প্রজাতি প্রাণীর জন্য আবাসস্থল, গুরুত্বপূর্ণ কার্বন স্টোর এবং ঐতিহাসিক ও সাংস্কৃতিকভাবে গুরুত্বপূর্ণ এ গাছগুলো।

উডল্যান্ড ট্রাস্টের পক্ষ থেকে সেই পুরোনো গাছগুলোর জন্য যুক্তরাজ্য সরকারের কাছে আইনগত পদক্ষেপ গ্রহণের আহবান জানানো হয়েছে।

জানা গেছে, করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে স্বেচ্ছাসেবকরা শত শত গাছ সংগ্রহ করেছেন যেখান থেকে বিশেষজ্ঞদের একটি দল এই ১২টি গুরুত্বপূর্ণ গাছ তালিকাভুক্ত করেছেন। এখানে সাধারণ মানুষেরাও তাদের পছন্দের গাছটিকে ভোট দিতে পারবেন।  

ওই দাতব্য সংস্থার প্রচারণা বিভাগের প্রধান অ্যাডাম কর্ম্যাক জানান, কিংবদন্তি গাছগুলোর প্রাপ্য আইনি মর্যাদা দেওয়ার এখনই সময়। আমরা সকলেই আগামী শতাব্দীর জন্য এই বিস্ময়কর পুরানো গাছগুলিকে রক্ষা করতে চাই।

প্রতিযোগিতার বিচারক টম রিড বলেছেন, গাছের আকার এবং ভূমিকার উপর ভিত্তি করে গাছগুলো নির্বাচন করা হয়েছে এবং উচ্চ পরিবেশগত, নান্দনিক বা সাংস্কৃতিক মূল্য রয়েছে এমন গাছগুলির সন্ধান করা হয়েছে।

এ প্রতিযোগিতায় বিজয়ী গাছটি আগামী বছর অনুষ্ঠেয় ‘ইউরোপিয়ান ট্রি অফ দ্য ইয়ার’ প্রতিযোগিতায় যুক্তরাজ্যের প্রতিনিধিত্ব করবে।

সূত্র: আইটিভি।



সাতদিনের সেরা