kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু গৌতম দাশের মৃত্যুতে সংস্কৃতিকর্মীরা শোকাহত

অনলাইন ডেস্ক   

১৬ সেপ্টেম্বর, ২০২১ ১৮:৫১ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশের অকৃত্রিম বন্ধু গৌতম দাশের মৃত্যুতে সংস্কৃতিকর্মীরা শোকাহত

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু, ১৯৭১’র মুক্তিযুদ্ধের নিস্বার্থ সহায়তাকারী, ভারতের ত্রিপুরার প্রগতিশীল রাজনীতিবিদ, সিপিএম ত্রিপুরা রাজ্য সম্পাদক ও দৈনিক ‘দেশের কথা’র সম্পাদক গৌতম দাশের মৃত্যুতে বাংলাদেশের সংস্কৃতিকর্মীরা গভীর শোক প্রকাশ করেছেন।

করোনাভাইরাসে আক্রান্ত গৌতম দাশ আজ বৃহস্পতিবার কলকাতার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর।

এক বিবৃতিতে সংস্কৃতিকর্মীরা জানিয়েছেন, বাংলাদেশে জন্মেছিলেন গৌতম দাশ। কিন্তু সাম্প্রদায়িক রাজনীতি তাঁকে ১৯৬৪ সালে গৃহহারা করেছে, দেশ ছাড়া করেছে।

তিনি মাতৃভূমিকে এক মূহুর্তের জন্য ভোলেননি। তাই বাংলাদেশ ও ত্রিপুরা’র সাংস্কৃতিক মেলবন্ধন ঘটিয়ে তিনি অত্র অঞ্চলে শান্তি ও সম্প্রীতির আবহ সৃষ্টিতে নিরলস পরিশ্রম করে গেছেন। বাংলাদেশ ও ত্রিপুরা’র মানুষ ও সংস্কৃতির মেলবন্ধনের প্রধান ব্যক্তি গৌতম দাশ, তার বন্ধুত্বের উষ্ণতা চিরদিনই আমরা অনুভব করবো- বলা হয় বিবৃতিতে।

বিবৃতিদাতা সংগঠনসমূহের মধ্যে রয়েছে সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান, জাতীয় কবিতা পরিষদ, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ, বাংলাদেশ পথনাটক পরিষদ, বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদ, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা, বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ, বাংলাদেশ চারুশিল্পী সংসদ, আইটিআই বাংলাদেশ কেন্দ্র, বাংলাদেশ যাত্রাশিল্প উন্নয়ন পরিষদ ও বাংলাদেশ গ্রাম থিয়েটার।



সাতদিনের সেরা