kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

আর্টিকেল নাইনটিন ও ডয়চে ভেলে (ডি ডব্লিউ) একাডেমির যৌথ উদ্যোগে

‘যোগাযোগ কৌশল প্রশিক্ষণ’ বিষয়ে অনলাইন কোর্স

অনলাইন ডেস্ক   

১৬ জুলাই, ২০২১ ২০:০৫ | পড়া যাবে ২ মিনিটে



‘যোগাযোগ কৌশল প্রশিক্ষণ’ বিষয়ে অনলাইন কোর্স

মতপ্রকাশের স্বাধীনতা বিষয়ক আন্তর্জাতিক সংগঠন আর্টিকেল নাইনটিন সাংবাদিকতায় নীতি-নৈতিকতার প্রয়োগ, গণমাধ্যম আইন ও ডিজিটাল নিরাপত্তা বিষয়ে বাস্তবভিত্তিক জ্ঞান অর্জনে অনলাইন কোর্স চালু করেছে। ডয়চে ভেলে (ডি ডব্লিউ) একাডেমি ও আর্টিকেল নাইনটিন পরিচালিত ১০ সপ্তাহের “যোগাযোগ কৌশল প্রশিক্ষণ” অনলাইন কোর্সের প্রথম ব্যাচ শুরু করা হয় ১৫ ফেব্রুয়ারি ২০২০-এ। কোর্সটিতে চারটি ব্যাচে মোট ৯৫০ জন প্রশিক্ষণার্থী নিবন্ধন করেন। এদের মধ্যে ৫৫ জন প্রশিক্ষণার্থী (৪৭ জন পুরুষ ও ৮ জন নারী) সফলভাবে কোর্সটি সম্পন্ন করেছেন। কোর্সের পঞ্চম ব্যাচ আগামী ১৭ জুলাই ২০২১ তারিখে শুরু হবে।

বাংলা ভাষায় প্রণীত অনলাইন কোর্সটিকে ডিজিটাল অধিকার ও নিরাপত্তা, গণমাধ্যম আইন ও গণমাধ্যম নৈতিকতা—এই তিন ভাগে ভাগ করা হয়েছে। এ বিষয়ে জানতে আগ্রহী যে কেউ বিনামূল্যে  এই কোর্সে অংশ নিতে পারবেন।

এই কোর্সের মাধ্যমে সর্বশেষ গণমাধ্যম আইন, নীতি-নৈতিকতার প্রয়োগ এবং ডিজিটাল অধিকার ও নিরাপত্তা বিষয়ে বাস্তবভিত্তিক জ্ঞান অর্জন করা যাবে। সফলভাবে কোর্স সম্পন্ন করার পর শিক্ষার্থীদের ডয়চে ভেলে (ডি ডব্লিউ) একাডেমি ও আর্টিকেল নাইনটিন-এর স্বীকৃত সনদপত্র দেওয়া হবে। কেবল ইন্টারনেট সংযোগ থাকলেই কম্পিউটার অথবা স্মার্টফোন থেকে যে কেউ কোর্সটিতে নিবন্ধন করে অংশগ্রহণ করতে পারবেন। এ জন্য https://banglatutorial-media.org/ এই লিংকে নিবন্ধন করে কোর্সের কার্যক্রমে অংশগ্রহণ করা যাবে।
 
আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল এই বিষয়ে বলেন “এই অনলাইন কোর্সে অংশগ্রহণ করে বিদ্বেষমূলক বক্তব্য, ফেক বা ভুয়া তথ্য, প্রাইভেসি, ডাটা প্রটেকশন ইত্যাদি বিষয়ে গণমাধ্যম কর্মীরা সচেতন ও দায়িত্বশীল হয়ে উঠবেন। এই কোর্সের প্রশিক্ষণার্থীরা জবাবদিহিতা, সুশাসন, কর্মপরিবেশ, সাংবাদিকতার নীতি বা নিয়ম, সত্যবাদিতা, বস্তুনিষ্ঠতার নীতিমালা, নিরপেক্ষতা, ন্যায্যতা, প্রযুক্তিগত  এবং ডিজিটাল অধিকার এবং সুরক্ষা বিষয়ে জানবেন।”

আর্টিকেল নাইনটিন যুক্তরাজ্য ভিত্তিক একটি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা, যা বিশ্বের বিভিন্ন দেশে কাজ করছে। ১৯৮৭ সালে যুক্তরাজ্যে প্রতিষ্ঠিত এই সংস্থাটি মত প্রকাশের স্বাধীনতা ও মুক্ত চিন্তা নিশ্চিতে কাজ করে আসছে। সংস্থাটি ২০০৮ সাল থেকে দক্ষিণ এশিয়ায় এর কার্যক্রম শুরু করে।

আরো তথ্যের জন্য যোগাযোগ- শাহনেওয়াজ, প্রোগ্রাম অফিসার, আর্টিকেল নাইনটিন, বাংলাদেশ ও দক্ষিণ এশিয়া। ই-মেইলঃ [email protected], মোবাইল- +৮৮০১৭৩৩ ৫৬০ ১২৭। সংবাদ বিজ্ঞপ্তি।



সাতদিনের সেরা