kalerkantho

মঙ্গলবার । ৩০ চৈত্র ১৪২৭। ১৩ এপ্রিল ২০২১। ২৯ শাবান ১৪৪২

ওয়েলসের সৈকতে ‘রহস্যময়’ প্রাণীর মরদেহ, লম্বায় ২৩ ফুট!

অনলাইন ডেস্ক   

৪ মার্চ, ২০২১ ২১:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



ওয়েলসের সৈকতে ‘রহস্যময়’ প্রাণীর মরদেহ, লম্বায় ২৩ ফুট!

ছবি: মেট্রো

সমুদ্রের তীরে পাওয়া গেছে ২৩ ফুট লম্বা এক রহস্যময় সামুদ্রিক প্রাণীর মরদেহ! ব্রিটেনের ওয়েলসের একটি সৈকতে উদ্ধার হওয়া ওই দেহটিকে ঘিরে রহস্য ঘনাচ্ছে। প্রাণিটির ওজন প্রায় চার টন। গত সপ্তাহে এটি খোঁজে পাওয়া যায় পামব্রোকশায়ারের ব্রড হেভেন সাউথ বিচে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, রহস্যময় সামুদ্রিক প্রাণীর দেহটি দেখার পর অনুসন্ধানকারীরা ইউকে সিটিসিয়ান স্ট্র্যান্ডিংস ইনভেস্টিগেশন প্রোগ্রামকে (সিএসআইপি) জানিয়েছে। প্রাণী বিশেষজ্ঞরা জানার চেষ্টা করছেন এটির আসল পরিচয়। তবে এখনো এটির পরিচয় জানা যায়নি। পচে যাওয়া ওই মরদেহের নমুনাগুলো পরীক্ষা করা হচ্ছে। এরই মধ্যে পরীক্ষা করে আবিষ্কার করা হয়েছে প্রাণীটির মেরুদণ্ডটি ২৩ ফুট তথা ৭ মিটার লম্বা।

বিশেষজ্ঞ ম্যাথু ওয়েস্টফিল্ড বলেছেন, প্রাণীটির শরীর এতটাই নষ্ট হয়ে গেছে যে নিশ্চিত করে বলা অসম্ভব এটা কোন ধরনের প্রাণী। সমুদ্রে এর মৃত্যু হয়েছিল। দীর্ঘ সময় ধরে পানির মধ্যেই ছিল। পরে পচে যাওয়া দেহটি সমুদ্রের তীরে আছড়ে পড়ে।

মেট্রোর এক প্রতিবেদনে বলা হয়, প্রাণীটির মাথাটা পচে গেছে অথবা দেহ থেকে বিচ্ছিন্নই হয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। এটিকে শনাক্ত করার মতো সুস্পষ্ট অঙ্গ নেই। তবে প্রাণীটির মেরুদণ্ড পরিমাপ করে দেখো গেছে এটির লম্বা ২৩ ফুট। কিন্তু নিশ্চিত হয়ে বলা যাচ্ছে না এটিই প্রাণীটির সম্পূর্ণ মেরুদণ্ড কি না। যখন এই প্রাণীটি জীবিত ছিল তখন হয়তো এটি অনেক লম্বা ছিল।

সমুদ্রতটে পড়ে থাকা বিশাল এই প্রাণীটির মরদেহ প্রথমে যিনি দেখেছিলেন- সেই নারী নিজে প্রাণীটিকে খতিয়ে দেখে মনে করছেন এটি আসলে ‘বাস্ক হাঙর’। তবে তাঁর দাবিকে উড়িয়ে দিয়েছেন ওয়েস্টফিল্ড। তাঁর মতে, এটির আকার দেখে বাস্ক হাঙর বলে মনে হচ্ছে না। তিনি মনে করছেন, এটি হলো ‘বল্ব’। তিনি বলছেন, এটির মৃত্যুর কারণ কিংবা কারা এটিকে মেরে ফেলেছেন- এই বিষয়ে জানা আমাদের পক্ষে সম্ভব না।

সূত্র: সংবাদ প্রতিদিন, মেট্রো।

মন্তব্য



সাতদিনের সেরা