kalerkantho

বৃহস্পতিবার । ১২ ফাল্গুন ১৪২৭। ২৫ ফেব্রুয়ারি ২০২১। ১২ রজব ১৪৪২

আজ সেই শুভ দিন, প্রথম টিকা নেবেন রুনু

অনলাইন ডেস্ক   

২৭ জানুয়ারি, ২০২১ ০৬:১৪ | পড়া যাবে ২ মিনিটে



আজ সেই শুভ দিন, প্রথম টিকা নেবেন রুনু

দেশে করোনাভাইরাস সংক্রমণের ৩২৫ দিনের মাথায় এলো মহামারি থেকে মুক্তির আশা-জাগানো মাহেন্দ্রক্ষণ। আজ বুধবার দেশে মানুষের শরীরে যাবে কভিড-১৯-এর টিকা। আপাতত বিশ্বব্যাপী এই টিকাই মানুষকে করোনা থেকে সুরক্ষার স্বপ্ন দেখাচ্ছে। বাংলাদেশও সেই সুরক্ষা কবচের আওতায় প্রবেশ করছে। 

আজ রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রদান কার্যক্রম উদ্বোধনের সামগ্রিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ভার্চুয়ালি সংযুক্ত হয়ে ভ্যাকসিন কার্যক্রমের উদ্বোধন করবেন। আজ ২৫ জনকে করোনা টিকা দেওয়া হবে।

এরই মধ্যে দেশে এসেছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত ও ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত ৭০ লাখ চার হাজার ডোজ ‘কোভিশিল্ড’ টিকা। প্রথমে ২০ জানুয়ারি এসেছে ভারত সরকারের পাঠানো ২০ লাখ চার হাজার ডোজ উপহারের টিকা এবং গত সোমবার এসেছে সরকারি টাকায় কেনা তিন কোটি টিকার প্রথম চালানের ৫০ লাখ ডোজ।

সূত্রে জানা যায়, এর মধ্যে প্রথম টিকা গ্রহণ করবেন একজন নার্স। তার নাম রুনু বেরোনিকা কস্তা। তিনি কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স। তার সঙ্গে আরো দুজন সিনিয়র স্টাফ নার্স মুন্নী খাতুন ও রিনা সরকারও টিকা নেবেন। এ ছাড়া চিকিৎসক হিসেবে প্রথম ভ্যাকসিন নেবেন মেডিসিন কনসালটেন্ট ডা. আহমেদ লুৎফর মবিন। এদিন তারাসহ একে একে মোট ২৫ জনকে টিকা দেওয়া হবে।

টিকা নিবন্ধনের বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী টিকা উদ্বোধনের পর থেকেই টিকার নিবন্ধন শুরু হয়ে যাবে। এ ছাড়া স্বাস্থ্যকেন্দ্রে গিয়েও টিকার নিবন্ধন করা যাবে।

মন্তব্য



সাতদিনের সেরা