kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

চলন্ত ট্রামে চিত্র প্রদর্শনী!

অনলাইন ডেস্ক   

২৮ নভেম্বর, ২০২০ ১৪:২৮ | পড়া যাবে ২ মিনিটে



চলন্ত ট্রামে চিত্র প্রদর্শনী!

চলন্ত ট্রামে পুরোদস্তুর আর্ট গ্যালারি। হাতে আঁকা বেশ কিছু ছবিতে সাজানো বাতানুকূল ট্রামের ভেতরে এবার আর্ট গ্যালারি চালু করছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য পরিবহণ নিগম। 

ওই বিশেষ ট্রাম চিত্রশিল্পী ও আর্ট কলেজের শিক্ষার্থীরা চিত্র প্রদর্শনীর জন্য ভাড়া নিতে পারবেন। চলতি বছরের ডিসেম্বর থেকে এ ব্যবস্থা চালু হচ্ছে।

পশিঙ্চমবঙ্গ রাজ্য পরিবহণ নিগম সূত্রে জানা গেছে, ওই ট্রাম এসপ্লানেডের গুমটি সংলগ্ন টায়ার পার্কে দাঁড়িয়ে থাকবে। যে শিল্পী ভাড়া নেবেন তার ইচ্ছা অনুসারে ট্রাম উত্তর কলকাতার শ্যামবাজার এবং দক্ষিণে গড়িয়াহাট পর্যন্ত যাবে।

 এসপ্লানেডে টায়ার পার্কের কাছে থাকা অবস্থায় বা প্রদর্শনী চলাকালে দর্শকরা মাত্র ৬ টাকা দিয়ে ওই গ্যালারি ঘুরে দেখার সুযোগ পাবেন। 

এক দিনের জন্য ভাড়া নিলে ৩৬০০ টাকা, দু’দিনের জন্য নিলে ছয় হাজার এবং তিন দিনের জন্য নিলে আট হাজার টাকা ভাড়া পড়বে। 

তার বেশি দিনের জন্য ভাড়া নিলে আট হাজারের সঙ্গে দিন প্রতি দেড় হাজার টাকা লাগবে। শিক্ষার্থীদের ক্ষেত্রে ৫০ শতাংশ ছাড় মিলবে এবং তাদের সচিত্র পরিচয়পত্র দেখাতে হবে। 

যেসব দিনে প্রদর্শনী থাকবে না, সেই সব দিনে ওই ট্রাম গড়িয়াহাট থেকে এসপ্লানেড হয়ে শ্যামবাজারের মধ্যে চলবে। ওই সময় কলকাতার পুরনো দিনের ট্রাম সম্পর্কিত বিভিন্ন ছবি এবং লেখা ট্রামে সাজানো থাকবে। 

রাজ্য পরিবহণ দপ্তরের ম্যানেজিং ডিরেক্টর রাজনবীর সিং কাপূর বলেন, নতুন ব্যবস্থার ট্রাম সম্পর্কে মানুষের মধ্যে আগ্রহ বাড়িয়ে তোলার পাশাপাশি এই প্রকল্প সংস্কৃতির শহর হিসেবে কলকাতাকে তুলে ধরতে সাহায্য করবে।

সূত্র : আনন্দবাজার

মন্তব্য



সাতদিনের সেরা