kalerkantho

রবিবার। ৩ মাঘ ১৪২৭। ১৭ জানুয়ারি ২০২১। ৩ জমাদিউস সানি ১৪৪২

'ধর্ষণ এবং তার বিকৃত বয়ান' শীর্ষক পিস টক ক্যাফের ৭ম অধিবেশন

'নারীর ওপর সহিংসতা নিষ্ঠুরতার পর্যায়ে না গেলে সমাজ গুরুত্ব দেয় না'

অনলাইন ডেস্ক   

২৫ নভেম্বর, ২০২০ ২০:১১ | পড়া যাবে ৩ মিনিটে



'নারীর ওপর সহিংসতা নিষ্ঠুরতার পর্যায়ে না গেলে সমাজ গুরুত্ব দেয় না'

বিগত এক দশক ধরে বাংলাদেশের ধর্ষণের ঘটনা বেড়ে রীতিমত বিস্ময়কর মাত্রায় পৌঁছেছে। কিন্তু ধর্ষণের ঘটনাগুলোতে প্রায়ই প্রকৃত অপরাধীকে দোষী সাব্যস্ত না করে, ভিকটিমের দিকেই আঙুল তোলা হয়। এই অস্বাভাবিক এবং বিকৃত বয়ান ধর্ষণকে আরো উৎসাহিত করছে, অপরাধীর অপরাধ আড়াল হয়ে জনসাধারণের দৃষ্টি অন্যত্র সরে যাচ্ছে। 

এই গুরুতর সমস্যাটিকে চিহ্নিত করে তার অর্থবহ সমাধানের লক্ষ্যে Rape and Distorted Narratives শীর্ষক পিস টক ক্যাফের ৭ম অধিবেশন অনলাইনে অনুষ্ঠিত হয়েছে। পিস টক ক্যাফে মূলত সহিংস উগ্রবাদ রুখে দাঁড়ানোর লক্ষ্যে সংলাপ এবং জনমত তৈরির একটি প্লাটফর্ম। বর্তমান করোনা পরিস্থিতিতে নিরাপত্তার স্বার্থে ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জ বেশ কয়েকটি পিস টক ক্যাফে অনলাইনেই আয়োজন করেছে।

যৌন সহিংসতা রুখতে প্রয়োজন জনসচেতনতা। এই জনমত তৈরিতে মুখ্য ভূমিকা রাখতে পারে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমসমূহ। তাই পুঙ্খানুপুঙ্খভাবে ঘটনার বিবরণ এবং ধর্ষণের চিত্র তুলে ধরার ক্ষেত্রে ভাষা ব্যবহারের উপর সংশ্লিষ্ট সকলের দায়িত্বশীল ভূমিকা খুবই জরুরি।

গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে তৈরি হওয়া বয়ান জনমানসে ছাপ ফেলে, জনমত সৃষ্টি করে। ধর্ষণের বয়ান তৈরিতে সবার ভূমিকা এবং বিকৃত ভাষ্য রোধে করণীয় সম্পর্কে কথা বলতে অনলাইনে সমবেত হন এই বিষয়ে অভিজ্ঞ গবেষক এবং বিশেষজ্ঞবৃন্দ।

আমন্ত্রিত প্যানেল বক্তাদের মধ্যে ছিলেন রিসার্চ অ্যাসোসিয়েট অ্যাট পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন সেন্টার (পিপিআরসি) এর সহযোগী গবেষক উমামা জিল্লুর, বাংলাদেশ লিগ্যাল এইড এবং সার্ভিস ট্রাস্ট (ব্লাস্ট) -এর গবেষণা বিশেষজ্ঞ তাকবির হুদা, ডিকেসি রানার আপ টিম স্বয়ং এর সহ -প্রতিষ্ঠাতা কাজী মিতুল মাহমুদ, ইউএনডিপির উইমেন ইকোনমিক এমপাওয়ারমেন্ট স্পেশালিস্ট এবং জেন্ডার অ্যাডভাইজার শারমিন ইসলাম।

আলোচনার শুরুতে ডিকেসি রানার আপ কাজী মিতুল মাহমুদ বলেন, নারীর ওপর যে সহিংসতাটা ঘটানো হয় তা নিষ্ঠুরতার পর্যায়ে না গেলে সমাজ তাকে গুরুত্ব দেওয়ার প্রয়োজন বোধ করে না। এর প্রধান কারণ সমাজে নারী সত্ত্বার অবমাননা। রেইপ কালচারকে ঠেকানোর জন্য সোচ্চার কণ্ঠে কথা বলাই হতে পারে একটা কার্যকরী প্রতিবাদ এই মতামত ব্যক্ত করেন পিপিআরসি এর সহযোগী গবেষক উমামা জিল্লুর।

ব্লাস্ট-এর গবেষণা বিশেষজ্ঞ তাকবির হুদা বলেন, ধর্ষণ সংক্রান্ত বিদ্যমান আইনের সংজ্ঞাটি নারী অবমাননাকর, অসাংবিধানিক এবং এই আইন সংবিধান বর্ণিত সমতার অধিকারকে খর্ব করে। লায়লা তাসমিয়া নামের একজন অংশগ্রহণকারীর প্রশ্নের উত্তরে ইউএনডিপির উইমেন ইকোনমিক এমপাওয়ারমেন্ট স্পেশালিস্ট এবং জেন্ডার অ্যাডভাইজার শারমিন ইসলাম জোর দেন ছোটবেলা থেকে একজন ছেলেশিশুকে কিভাবে বড় করে তোলা হচ্ছে তার উপর। তিনি বলেন, ছেলেশিশুকে শেখানো উচিত “বি রেসপেক্টফুল টু উইমেন”। সমাজের রেইপ কালচার দূর করার জন্য রেইপ সংক্রান্ত নিউজ কভারের সময় মিডিয়ার দায়িত্বশীল ভূমিকা কামনা করেন শারমিন ইসলাম।

নারীর উপর সহিংসতা রোধ এবং রেইপের বিকৃত ব্যাখ্যা দূর করে একটি শান্তিপূর্ণ, নারীর জন্য নিরাপদ ও শ্রদ্ধাশীল পরমতসহিষ্ণু সমাজ নির্মাণে ডিকেসি আয়োজিত পিস টক ক্যাফে অদূর ভবিষ্যতেও তার গুরুত্বপূর্ণ দায়ত্ব পালন করে যাবে। 

মন্তব্য



সাতদিনের সেরা